kalerkantho


ফিটনেস

সরঞ্জাম ছাড়াই ব্যায়াম

৪ অক্টোবর, ২০১৬ ০০:০০



সরঞ্জাম ছাড়াই ব্যায়াম

এ জন্য অবশ্য একটু ভিন্নধর্মী ব্যায়ামের প্রয়োজন। শক্ত-সামর্থ্য শরীর গঠনের কথা এলেই প্রথমে মনে আসে জিমের কথা।

ভারী ভারী সব সরঞ্জাম আর ভারোত্তোলকের ছবি চোখের সামনে ভেসে ওঠে। ভেসে আসে ডাম্বল আর বারবেলের ছবি। কিন্তু সব সময় এসব সরঞ্জাম বা ভারোত্তোলকের প্রয়োজন আছে তা কিন্তু নয়। কোনো সরঞ্জামই ছাড়াই শক্ত-সামর্থ্য শরীর গঠন করা যায়। এ জন্য যেমন জিমে যাওয়ার প্রয়োজন নেই, আবার শরীরের সব অঙ্গের জন্য কিন্তু এসব নিয়ম প্রযোজ্য নয়। পেটের ব্যায়ামের জন্য এসব উপায় সবচেয়ে বেশি কার্যকর। আসলে শরীর সুস্থ রাখার জন্য প্রয়োজন ব্যায়ামের। কেউ কেউ আবার শুধু সুস্থ শরীরে সন্তুষ্ট নয়। শরীরকে করতে চায় আকর্ষণীয়, সেই সঙ্গে শক্ত-সামর্থ্য। সে জন্য সরঞ্জাম ছাড়াই করতে পারেন ব্যায়াম।

প্রোন সুপারম্যান : উপুড় হয়ে শরীর টানটান করে শুতে হবে। দুই হাত মাথার সামনে সোজা অবস্থায় রাখতে হবে। এবার ধীরে ধীরে দুই হাত, দুই পা, মাথা ও বুক মাটি থেকে ওপরে তুলতে হবে (ছবির মতো)। এভাবে এক থেকে পাঁচ সেকেন্ড স্থির থেকে আবার আগের অবস্থায় যেতে হবে। খেয়াল রাখতে হবে, উঁচু অবস্থায় মাথা ও ঘাড় যেন সোজা থাকে।

টাওয়েল স্কোয়াট : কাঁধের প্রস্থের তুলনায় দুই পায়ের মাঝে একটু বেশি ফাঁকা রেখে একটা দেয়ালের দিকে পিঠ করে এমনভাবে দাঁড়াতে হবে, যেন দেয়াল ও পিঠের মাঝে কোনো ফাঁকা না থাকে। অবশ্য এ সময়ে দেয়াল ও পিঠের মাঝে একটা তোয়ালে ব্যবহার করা ভালো। দেয়ালে পিঠ স্পর্শ করা থাকলেও দেয়াল ও পায়ের মাঝে কমপক্ষে দুই ফুট দূরত্ব বজায় রাখতে হবে। এবার পা স্থির রেখে ধীরে ধীরে শরীরকে নিচে নামাতে হবে, যতক্ষণ ঊরু মেঝের সমান্তরালে না আসে। কিছু সময় বিরতি দিয়ে আবার আগের অবস্থায় ফিরতি হবে।


মন্তব্য