kalerkantho

আবাসিক প্রকল্পের জমির নকশা ১৫ কর্মদিবসের মধ্যে অনুমোদন

নিজস্ব প্রতিবেদক   

৩ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) অনুমোদিত বেসরকারি আবাসিক প্রকল্পের জমির নকশা ১৫ কর্মদিবসের মধ্যে অনুমোদন দেওয়া হবে। রাজউক কর্মসম্পাদনের দক্ষতা বৃদ্ধি ও সেবার মান উন্নয়নে জবাবদিহিতা নিশ্চিতকরণ বিষয়ক কর্মের মানদণ্ডে গতকাল সোমবার এ নতুন সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

বিষয়টি নিশ্চিত করে রাজউক চেয়ারম্যান প্রকৌশলী জি এম জয়নাল আবেদিন ভূঁইয়া কালের কণ্ঠকে বলেন, কাজের গতি ও সেবার মান বাড়াতে নতুন করে সময়সীমা নির্ধারণ করা হয়েছে।

জানা গেছে, আগে বেসরকারি আবাসিক প্রকল্পের জমির নকশা অনুমোদনের সময়সীমা ছিল ৩০ দিন। একই সঙ্গে অন্যান্য জমির নকশা ও বিশেষ প্রকল্পের ছাড়পত্র দেওয়ার মেয়াদ ৪৫ দিন থেকে কমিয়ে ৪০ কর্মদিবস করা হয়েছে। গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রীর অফিস কক্ষে মন্ত্রণালয় এবং রাজউকের মধ্যে স্বাক্ষরিত এক সমঝোতা স্মারকে এ মানদণ্ড নির্ধারণ করা হয়। গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও সচিব মোহাম্মদ মঈনউদ্দীন আবদুল্লাহর উপস্থিতিতে মন্ত্রণালয়ের পক্ষে যুগ্ম সচিব (প্রশাসন-২) মো. আহসান হাবিব তালুকদার এবং রাজউকের পক্ষে এর চেয়ারম্যান জি এম জয়নাল আবেদিন ভূঁইয়া সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

নির্ধারিত মানদণ্ডে ব্যক্তি মালিকানাধীন জমি বা প্লটের ক্ষেত্রে ভূমি ব্যবহার ছাড়পত্র ৩০ দিনের পরিবর্তে ২৫ কর্মদিবসের মধ্যে দেওয়া হবে। বরাদ্দগ্রহীতার মৃত্যুজনিত কারণে সংশোধিত বরাদ্দপত্র ২৫ দিন থেকে কমিয়ে ১৫ কার্যদিবসের মধ্যে দেওয়ার জন্য সময়সীমা নির্ধারণ করা হয়। আমমোক্তার অনুমোদন ২৫ কর্মদিবস থেকে কমিয়ে ২০ কার্যদিবস এবং প্লট বা ফ্ল্যাটের জামানত ফেরত তিন দিন কমিয়ে পাঁচ কার্যদিবস করা হয়।

ঝিলমিল আবাসিক প্রকল্পের ৪০০ মি. দীর্ঘ ব্রিজের নির্মাণকাজ ১৮ মাস থেকে কমিয়ে ১৫ মাস নির্ধারণ করা হয়। এ ছাড়া রাজউকের কর্মচারীদের অবসর প্রস্তুতি ছুটি, ছুটি নগদায়ন, ভবিষ্যৎ তহবিল নগদায়নের কাজ ১০ দিন এবং পেনশন মঞ্জুরির মেয়াদ ২৫ দিন করা হয়। আগে এ মেয়াদ ছিল ৯০ দিন। স্বাক্ষরিত এ সমঝোতা স্মারক অনুযায়ী রাজউকের কার্যক্রমের মানদণ্ডের বিষয়ে মন্ত্রণালয় নিয়মিত পরিবীক্ষণ ও পরিমাপ করবে।

 

মন্তব্য