kalerkantho

ফিটনেস

ওজন কমাতে ব্যায়াম

   

৩ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ওজন কমাতে ব্যায়াম

শরীর থেকে বাড়তি ওজন ঝরিয়ে ফেলতে কত কষ্টই না করছি আমরা। মাসের পর মাস লোভনীয় সব খাবার সামনে থাকলেও তা থেকে চোখ ফিরিয়ে নিতে হচ্ছে। তার পরও অনেক সময় পাওয়া যাচ্ছে না কাঙ্ক্ষিত ফল। অথচ কিছু যোগ ব্যায়ামে সহজেই বাড়তি মেদ ঝেড়ে ফেলা যায়। ১২টি আসন নিয়ে এ ব্যায়াম। এটি যে কেউ করতে পারে। পুরুষ বা মহিলা, স্বাস্থ্যবান বা দুর্বল স্বাস্থ্যের অধিকারীরাও। প্রথম দিনে সর্বোচ্চ তিনটি প্রক্রিয়া অনুশীলন করা যেতে পারে। শুরুতে অবশ্য কঠিন কোনো ব্যায়ামে যাওয়া যাবে না। হালকা কিছু ব্যায়াম দিয়ে শুরু করতে হবে, যাতে ১২টি প্রক্রিয়ার জন্য শরীর তৈরি হয়ে যায়, যাকে আমরা ওয়ার্ম আপও বলতে পারি।

ঘাড় : ঘাড় ডান দিকে ঘোরানোর সময় শ্বাস নিতে হবে এবং আগের অবস্থানে ফেরার সময়ে শ্বাস ছেড়ে দিতে হবে। এবার বাঁ দিকে ঘাড় ঘোরানোর সময় শ্বাস নিতে হবে এবং সোজা হওয়ার সময় শ্বাস ছাড়তে হবে। এভাবে তিনবার করার পর ঘড়ির কাঁটা যেদিকে ঘোরে সেভাবে ঘাড় ঘোরানোর পর উল্টোভাবেও ঘাড় ঘোরাতে হবে।

হাত ও কাঁধ : বুকের ঠিক সামনে দুই হাত সোজাভাবে প্রসারিত করে হাতের তালু ওপরে-নিচে করতে হবে। এরপর দুই হাতের তালু ডান বাম করে ঘড়ির কাঁটা যেদিকে ঘোরে সেদিকে তালু ঘোরানোর পর উল্টোভাবেও ঘোরাতে হবে।

হাঁটু : সামনের দিকে ঝুঁকে হাঁটুতে হাত রাখতে হবে। এখন দুই হাঁটু পাশাপাশি রেখে সামনে-পেছনে করার পর ঘড়ির কাঁটা যেদিকে ঘোরে সেভাবে কয়েকবার ঘোরানোর পর উল্টোভাবে কয়েকবার ঘোরাতে হবে।

পেট ও পিঠ : বুকের সামনে রেখে দুই হাতের আঙুল একে অপরের সঙ্গে আঁকড়ে ধরে ধীরে ধীরে হাত ওপরের দিকে ওঠাতে হবে। এ সময়ে শ্বাস নিতে হবে এবং আস্তে আস্তে শুধু পায়ের আঙুলের ওপর দাঁড়াতে হবে। আবার আগের অবস্থানে ফিরে আসতে হবে এবং এটি কয়েকবার করতে হবে।

পা ও কোমর : দাঁড়ানোর মতো অবস্থায় দুই পা সোজা করে রেখে ডান হাতে বাঁ পায়ের বুড়ো আঙুল স্পর্শ করতে হবে। এবার বাঁ হাতে ডান পায়ের আঙুল স্পর্শ করতে হবে। এভাবে কয়েকবার করতে হবে। তবে মনে রাখতে হবে, এটি করার সময় হাঁটু সোজা রাখতে হবে। ওয়ার্ম আপ শেষে আমরা পর্যায়ক্রমে শুরু করব ১২ আসনের প্রক্রিয়া।

 

মন্তব্য