kalerkantho

জাপানের সঙ্গে পররাষ্ট্র দপ্তর পর্যায়ের প্রথম বৈঠক বৃহস্পতিবার

কূটনৈতিক প্রতিবেদক   

৩ ফেব্রুয়ারি, ২০১৫ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



জাপানের সঙ্গে বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ের (এফওসি) প্রথম বৈঠক আগামী বৃহস্পতিবার ঢাকায় অনুষ্ঠিত হবে। এ বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন পররাষ্ট্রসচিব মো. শহীদুল হক। জাপানের পক্ষে নেতৃত্ব দিতে দেশটির উপপররাষ্ট্রমন্ত্রী শিনসুকে সুগিয়ামা ঢাকায় আসছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, বৈঠকে দ্বিপক্ষীয় সম্পর্কের সব ইস্যুতে আলোচনার কথা রয়েছে।

গত বছর ২৫ থেকে ২৮ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরে এবং ৬ থেকে ৭ সেপ্টেম্বর জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের বাংলাদেশ সফরে পররাষ্ট্রসচিবদের নেতৃত্বে দ্বিপক্ষীয়সহ অন্যান্য বিষয় নিয়ে আলোচনার জন্য পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে নিয়মিত বৈঠক করতে সম্মত হন। সে অনুযায়ী আগামী দিনে নিয়মিত পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে বৈঠক অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার জাপান সফরের সময় দুই দেশের মধ্যে প্রতিষ্ঠিত 'সমন্বিত অংশীদারি'র গুরুত্বপূর্ণ অংশ হবে পররাষ্ট্র মন্ত্রণালয় পর্যায়ে বৈঠক।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জাপানের উপপররাষ্ট্রমন্ত্রী শিনসুকে সুগিয়ামা তাঁর বাংলাদেশ সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিকবিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব মো. আবুল কালাম আজাদের সঙ্গে বৈঠক করবেন।

 

মন্তব্য