kalerkantho

চলতি বছর থেকেই তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না

কালের কণ্ঠ অনলাইন   

২৪ মার্চ, ২০১৯ ১৫:৫০ | পড়া যাবে ২ মিনিটে



চলতি বছর থেকেই তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা থাকছে না

ফাইল ছবি

চলতি বছর থেকেই তৃতীয় শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের পরীক্ষা দিতে হবে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আকরাম আল হোসেন।

তিনি বলেন, সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা না রাখার বিষয়ে মন্ত্রণালয়কে নির্দেশনা দেন। পরিপ্রেক্ষিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় জানিয়েছিল, আগামী বছর থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা নেওয়া হবে না। তবে সিদ্ধান্ত বদলে চলতি বছর থেকেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হলো।

আজ রবিবার দুপুরে সচিবালয়ে প্রাথমিক বৃত্তির ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।

তিনি বলেন, শিক্ষায় তৃতীয় শ্রেণি পর্যন্ত পরীক্ষা তুলে দেওয়ার বিষয়ে প্রধানমন্ত্রী যে ঘোষণা দিয়েছেন তা বাস্তবায়নের জন্য একটি কমিটি করে দেওয়া হয়েছে। কমিটি প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে কাজ করছে। তারা টুলস ঠিক করবে। পরীক্ষা উঠে গেলেও মূল্যায়ন পদ্ধতি থাকবে বলে সংবাদ সম্মেলনে মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়। তবে ৪র্থ ও পঞ্চম শ্রেণির পরীক্ষা যথাযথভাবে চলবে বলেও জানানো হয়।

এক প্রশ্নের জবাবে প্রাথমিক ও গণশিক্ষা সচিব আক্রাম আল হুসাইন বলেন, কোচিংয়ের বিরুদ্ধে সারাদেশে অভিযান চলছে। জেলা প্রশাসকের নেতৃত্বে এ অভিযান চালানো হচ্ছে।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম আল হোসেন ছাড়াও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কর্মকর্তরা সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।                      

মন্তব্য