kalerkantho

আজ ডাকসুর দায়িত্ব নিচ্ছেন নবনির্বাচিতরা

কালের কণ্ঠ অনলাইন   

২৩ মার্চ, ২০১৯ ১০:৫৩ | পড়া যাবে ২ মিনিটে



আজ ডাকসুর দায়িত্ব নিচ্ছেন নবনির্বাচিতরা

ছবি অনলাইন

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) নবনির্বাচিত কার্যকরী পর্ষদের প্রথম সভা বসছে আজ শনিবার। নতুন করে ভোটের দাবিতে আন্দোলনের মধ্যেই আজ  বেলা ১১টায় বিশ্ববিদ্যালয়ের পুরাতন সিনেট ভবনের অডিটোরিয়ামে এই সভায় দায়িত্ব বুঝে নেবে ডাকসুর ২৫টি পদে নির্বাচিত শিক্ষার্থী প্রতিনিধিরা।

বিশ্ববিদ্যালয়ের রীতি অনুযায়ী নির্বাচিত ছাত্র প্রতিনিধি ও বিশ্ববিদ্যালয় প্রতিনিধিরা পরে অভিষেক অনুষ্ঠানের আয়োজন করবেন বলে ডাকসুর সভাপতি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. আখতারুজ্জামান বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

নবনির্বাচিত ভিপি নুর গত ১৭ মার্চ গণভবনে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অগ্রযাত্রায় পাশে থাকার প্রতিশ্রুতি দিয়ে এলেও সাধারণ শিক্ষার্থীদের পুনর্নির্বাচনের দাবিতে সমর্থন দিয়ে আসছিলেন। দায়িত্ব গ্রহণ নিয়ে এতদিন তিনি স্পষ্ট করে না বললেও  শুক্রবার বিকালে সংবাদ সম্মেলন করে অনিশ্চয়তার অবসান ঘটান। তিনি বলেন, “দায়িত্ব গ্রহণের যে সিদ্ধান্ত সেটা আমরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সঙ্গে আলাপ করেই নিয়েছি। তারা মনে করে, আমরাও মনে করি যে পনুঃনির্বাচনের জন্য দায়িত্ব নিয়ে আন্দোলন চালিয়ে যাওয়া উচিত এবং আমি সেটা করব।

আজ দায়িত্ব নিলে ভিপি নূরুল হক নুর ও জিএস গোলাম রাব্বানীর নেতৃত্বাধীন ডাকসুর ৩৬৫দিনের মেয়াদ শুরু হবে।

আজ সভাপতি, সহ-সভাপতিসহ অন্যরা এ সভায় শুভেচ্ছা বিনিময় করবেন। তারপর তারা পরবর্তী কার্যক্রম নিয়ে আলোচনা করবেন।

একইভাবে বিশ্ববিদ্যালয়ের ১৮টি হল সংসদে নির্বাচিতরাও শনিবার আনুষ্ঠানিকভাবে দায়িত্ব বুঝে নেবেন। হল সংসদের সভা বসবে সংশ্লিষ্ট হলগুলোতে। গঠনতন্ত্র অনুসারে হল সংসদের সভাপতির দায়িত্ব পালন করবেন প্রাধ্যক্ষরা। এর বাইরে কেন্দ্রীয় সংসদ ও হল সংসদগুলোতে একজন করে ট্রেজারার নিয়োগ দেওয়া হবে।

মন্তব্য