kalerkantho


পদ্মা সেতু

জাজিরা প্রান্তে আজ বসছে আরো একটি স্প্যান

কালের কণ্ঠ অনলাইন   

২০ ফেব্রুয়ারি, ২০১৯ ১০:২৩



জাজিরা প্রান্তে আজ বসছে আরো একটি স্প্যান

ফাইল ছবি

স্বপ্নের পদ্মা সেতুর জাজিরা অংশে আজ বুধবার বসছে আরো একটি স্প্যান। ইতিমধ্যেই মাওয়া প্রান্ত থেকে স্প্যানটি সেতুর ৩৫ ও ৩৬ নম্বর পিলারের কাছাকাছি আনা হয়েছে। এ নিয়ে জাজিরা প্রান্তে বসতে যাচ্ছে সাতটি স্প্যান। আর মাওয়া প্রান্তে বসেছে একটি স্প্যান। এসব তথ্য নিশ্চিত করেছেন পদ্মা সেতু প্রকল্পের পরিচালক প্রকৌশলী শফিকুল ইসলাম।

এর আগে পদ্মার দুই পারের সংযোগ ঘটাতে ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর সেতুর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানো হয়। আর এর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপরে ২০১৮ সালের ২৮ জানুয়ারি ৩৮ ও ৩৯ নম্বর পিলারের ওপর আরো একটি স্প্যান বসানো হয়। একই বছরের ১১ মার্চ ৩৯ ও ৪০ নম্বর খুঁটির ওপর তৃতীয় স্প্যান বসানো হয়। ১৩ মে ৪০ ও ৪১ নম্বর খুঁটির ওপর চতুর্থ স্প্যান বসানো হয়। ২৯ জুন শরীয়তপুরের জাজিরা উপজেলার নাওডোবা এলাকায় সেতুর পঞ্চম স্প্যান বসানো হয়। এ ছাড়াও গত বছরের শেষ দিকে মাওয়া প্রান্তে ৪ ও ৫ নম্বর খুঁটির ওপর একমাত্র স্প্যানটি বসানো হয়। প্রতিটি স্প্যানের দৈর্ঘ্য ১৫০ মিটার। 

আরো জানা গেছে,  সর্বশেষ চলতি বছরের ২৩ জানুয়ারি মাসে জাজিরা প্রান্তের তীরের দিকে ষষ্ঠ স্প্যান বসানো হয়। সেই হিসেবে এক মাসেরও কম সময়ের ব্যবধানে পদ্মা সেতুতে আজ বুধবার বসছে আরো একটি স্প্যানটি। জাজিরা প্রান্তে সেতুর ৩৫ ও ৩৬ নম্বর খুঁটির ওপর বসছে আট নম্বর স্প্যানটি। 

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এর মাধ্যমে জাজিরা প্রান্তে স্বপ্নের পদ্মা সেতুর একটানা ১ হাজার ৫০ মিটার পর্যন্ত দৃশ্যমান হবে।

নতুন স্প্যান বসানোর তথ্যের সত্যতা নিশ্চিত করে প্রকল্প পরিচালক শফিকুল ইসলাম জানান, জাজিরার প্রান্তে একটানা সপ্তম স্প্যান বসানো হচ্ছে। এ নিয়ে মোট স্প্যানের সংখ্যা হবে আট। 

তিনি বলেন, পরিস্থিতির ওপর কোনো মাসে একটি-দুটি অথবা তিনটি পর্যন্ত স্প্যান বসানো যেতে পারে।

 



মন্তব্য