kalerkantho


সংসদে অধিবেশন

সৌদির সঙ্গে সামরিক চুক্তির সমালোচনা এমপি বাদলের

নিজস্ব প্রতিবেদক   

১৯ ফেব্রুয়ারি, ২০১৯ ০৫:০৪



সৌদির সঙ্গে সামরিক চুক্তির সমালোচনা এমপি বাদলের

মইন উদ্দীন খান বাদল

সৌদি আরবের সঙ্গে বাংলাদেশের সামরিক চুক্তির সমালোচনা করেছেন ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলের শরিক বাংলাদেশ জাসদের কার্যকরী সভাপতি মইন উদ্দীন খান বাদল। গতকাল সোমবার সংসদে পয়েন্ট অব অর্ডারে ফ্লোর নিয়ে তিনি বলেছেন, ‘আমরা সংবিধান লঙ্ঘন করছি কি না তা ভেবে দেখা দরকার। কারণ ভবিষ্যতে কেউ না কেউ এই প্রশ্ন তুলতে পারে।’

সংবিধানের ২৫ অনুচ্ছেদের উল্লে¬খ করে মইন উদ্দীন খান বাদল বলেন, ‘সেখানে বলা আছে যে জাতিসংঘের ম্যান্ডেট ছাড়া পৃথিবীর আর কোনো সামরিক কনটেন্টে আমরা যুক্ত হব না। প্রধানমন্ত্রী বলেছেন, মুসলিম উম্মাহর কথা বিবেচনা করে পবিত্র মক্কা-মদিনার নিরাপত্তায় এই চুক্তি। সৌদি আরব বছরে আমাদের ৫০০ কোটি টাকা দেবে। শুধু ক’টা টাকার লোভে আমাদের এ ধরনের কনটেন্টে যুক্ত হওয়া কতটা যৌক্তিক? বাংলাদেশের স্বতন্ত্র অবস্থান বজায় রাখা উচিত।’ সংবিধান অনুযায়ী আন্তর্জাতিক বিষয়াদি নিয়ে সংসদে আলোচনার দাবি জানান তিনি।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী তাঁকে নোটিশ দেওয়ার  কথা বলেন।

বিল উত্থাপন : চিটাগং হিল ট্র্যাক্টস (ল্যান্ড অ্যাকুইজিশন) রেগুলেশন, ১৯৫৮-এর অধিকতর সংশোধনকল্পে ‘চিটাগং হিল ট্র্যাক্টস (ল্যান্ড অ্যাকুইজিশন) রেগুলেশন (সংশোধন) অ্যাক্ট-২০১৯’ সংসদে উত্থাপিত হয়েছে। গতকাল সোমবার রাতে বিলটি উত্থাপন করেন ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী। পরে বিলটি অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। কমিটিকে ছয় দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।



মন্তব্য