kalerkantho


আবহাওয়া : বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে হালকা বৃষ্টির সম্ভাবনা

১ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে হবে

কালের কণ্ঠ অনলাইন   

১৫ ডিসেম্বর, ২০১৮ ১১:০০



আবহাওয়া : বঙ্গোপসাগরে নিম্নচাপের কারণে হালকা বৃষ্টির সম্ভাবনা

ফাইল ফটো

বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হওয়ায় আগামী দুই-তিন দিন পর বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। তবে নিম্নচাপটি এখনো উপকূল থেকে বেশ দূরে থাকায় সমুদ্র বন্দরগুলোকে ১ নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে একই এলাকায় অবস্থান করছিল।

এদিকে পৌষের শুরুতেও দেশের উত্তর-পশ্চিমাঞ্চলে তাপমাত্রা বাড়ছে। দুই-তিন দিন পর বৃষ্টিপাতও হতে পারে বলে জানানো হয়েছে।

শুক্রবার সন্ধ্যা ৬টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৯৫ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫২০ কি.মি. দক্ষিণ-পশ্চিমে, মোংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫৬০ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ৫২৫ কি.মি. দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হতে পারে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের ৪৮ কি.মি. এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৫০ কি.মি. যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৬০ কি.মি. পর্যন্ত বাড়ছে।

গভীর নিম্নচাপ কেন্দ্রের কাছে সাগর উত্তাল রয়েছে। এ কারণে উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারগুলোকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত গভীর সাগরে বিচরণ না করতে বলেছে আবহাওয়া অফিস।

চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ১ নম্বর দূরবর্তী সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। শেষরাত থেকে সকাল পর্যন্ত নদী অববাহিকা এলাকার কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

গত ২৪ ঘণ্টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১০.১ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। বিভাগীয় শহরগুলোর মধ্যে ঢাকায় ১৮.২, ময়মনসিংহে ১৪.৫, চট্টগ্রামে ১৭.৭, সিলেটে ১৭.৯, রাজশাহীতে ১৪, রংপুরে ১৩, খুলনায় ১৬ ও বরিশালে ১৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।



মন্তব্য