kalerkantho


গার্মেন্ট শ্রমিকদের অবস্থান কর্মসূচীতে মুজাহিদুল ইসলাম সেলিম

শ্রমিকদের অভুক্ত রেখে নির্বাচন হতে দেওয়া হবে না

নিজস্ব প্রতিবেদক   

৭ ডিসেম্বর, ২০১৮ ০২:১০



শ্রমিকদের অভুক্ত রেখে নির্বাচন হতে দেওয়া হবে না

বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)’র সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম বলেছেন, শ্রমিকদের অভুক্ত রাখা মানে তাদের ভোট দানে বিরত রাখা। শ্রমিকদের অভুক্ত রেখে দেশে কোনো নির্বাচন হতে দেওয়া হবে না। সংসদ নির্বাচনের সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে শ্রমিকদের দাবি মেনে নেওয়ার আহ্বান জানান তিনি।

বৃহস্পতিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে শ্রমিকদের অবস্থান কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তৃতাকালে তিনি এ আহ্বান জানান।

গাজীপুরের কোণাবাড়িতে অবস্থিত নিউ টাউন নীটওয়ার লিমিটেডের কারখানার শ্রমিকদের তিন মাসের বকেয়া মজুরি পরিশোধ এবং বেআইনিভাবে বন্ধ কারখানা খুলে দেওয়ার দাবিতে এই কর্মসূচী অনুষ্ঠিত হয়।

গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কালিয়াকৈর উপজেলা কমিটির সভাপতি আমিনুল ইসলামের সভাপতিত্বে ওই সমাবেশে আরো বক্তৃতা করেন সংগঠনের কার্যকরি সভাপতি কাজী রুহুল আমীন, সাংগঠনিক সম্পাদক কে এম মিন্টু, আন্তর্জাতিক সম্পাদক মঞ্জুর মাঈন, দপ্তর সম্পাদক জয়নাল আবেদীন, শ্রমিকনেতা রফিকুল ইসলাম প্রমুখ।

সমাবেশে বক্তৃতাকালে সিপিবি সভাপতি সরকারের প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন, আমাদের এক পা আন্দোলনে আর আরেক পা নির্বাচনে আছে। দুই পা’ই আন্দোলনে দিতে বাধ্য করবেন না। শ্রমিকদের দাবি না মানলে সারাদেশে তীব্র আন্দোলন গড়ে উঠবে। তার ফলে শিল্পে ও দেশে কোনো অস্থিতিশীল পরিস্থিতি তৈরি হলে তার দায়িত্ব সরকার ও মালিকদের নিতে হবে।

এ সময় শ্রমিক নেতা রুহুল আমীন তার বক্তব্যে বলেন, শ্রমিকরা তিন মাস মজুরি পায় না। তাদের অনেকের সন্তান স্কুলের পাওনা পরিশোধ করতে না পারায় এবার পরীক্ষা দিতে পারে নাই। বাড়ি ভাড়া দিতে না পারায় অনেক শ্রমিককে বাসা ছাড়তে হয়েছে। দোকানের পাওনা পরিশোধ না করতে পারায় কেউ কেউ এলাকা ছাড়া হয়েছে। তিনি শ্রমিকদের পাওনা পরিশোধ না করায় সরকারি কর্মকর্তাদের অভিযুক্ত করেন।
এদিকে জাতীয় প্রেস ক্লাবের সামনে অবস্থান চলাকালীন সকাল ১১টায় শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক এমপির সভাপতিত্বে ক্রাইসিসম্যানেজমেন্ট বিষয়ক কোর কমিটির জরুরি সভা অনুষ্ঠিত হয়। উক্ত সভা শেষে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের কার্যকারী সভাপতি কাজী রুহুল আমীনকে মোবাইল ফোনে আগামী ৭ দিনের মধ্যে এনটিকেসি শ্রমিকদের বকেয়া মজুরি ও বন্ধ কারখানা খুলে দেওয়ার আশ্বাস দেওয়া হয়। মন্ত্রীর এই আশ্বাসের ভিত্তিতে শ্রমিকদের লাগাতার কর্মসূচি স্থগিত করা হয়।

শ্রমিক বুগলী হত্যায় ক্ষোভ: নারায়ণগঞ্জে এন আর গার্মেন্ট এর শ্রমিক বুগলী হত্যায় তীব্র ক্ষোভ প্রকাশ করে হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেছে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র। একই সাথে শ্রমিকদের ন্যায্য দাবি মেনে নেওয়ার আহ্বান জানিয়েছে।

বৃহস্পতিবার গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সভাপতি অ্যাডভোকেট মন্টু ঘোষ ও সাধারণ সম্পাদক জলি তালুকদার এক বিবৃতিতে এই আহ্বান জানান।

তারা বলেন, মালিকদের তুষ্ট করতে শ্রমিক হত্যার ঘটনা ঘটানো হয়েছে। যার ন্যায় বিচার নিশ্চিত করতে হবে। দেশের বিদ্যমান রাজনৈতিক পরিস্থিতিতে শিল্পে সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে যৌক্তিক সমাধান জরুরি বলেও তারা দাবি করেন।



মন্তব্য