kalerkantho


মৎস্য ও প্রাণিসম্পদ খাত

প্রকল্পগুলোর এডিপি বাস্তবায়ন কাজ ত্বরান্বিত করার তাগিদ

নিজস্ব প্রতিবেদক   

২১ নভেম্বর, ২০১৮ ০২:৫৮



প্রকল্পগুলোর এডিপি বাস্তবায়ন কাজ ত্বরান্বিত করার তাগিদ

মৎস্য ও প্রাণিসম্পদ খাতের উন্নয়ন প্রকল্পগুলোর বাস্তবায়ন কাজ ত্বরান্বিত করার তাগিদ দিয়েছে মন্ত্রণালয়। গতকাল মঙ্গলবার মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে অনুষ্ঠিত মাসিক এডিপি সভায় উন্নয়ন প্রকল্পের অগ্রগতি নিয়ে আলোচনা হয়। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দের সভাপতিত্বে ওই সভায় জানানো হয়, চলতি অর্থবছরে এই খাতের ৪০টি প্রকল্পের বাস্তবায়ন অগ্রগতি ১৩.৭৫ শতাংশ।

মন্ত্রণালয়ের দেওয়া তথ্য মতে, আগের বছর থেকে এই বছরে প্রকল্প বাস্তবায়নে অগ্রগতি কম। ২০১৮-১৯ অর্থবছরে মত্স্য ও প্রাণিসম্পদ খাতের মোট ৪০টি প্রকল্পে বরাদ্দ আছে প্রায় ৮১৭ কোটি ৭৮ লাখ টাকা। গত চার (জুলাই থেকে অক্টোবর) মাসে ওই সব প্রকল্পে ১২২ কোটি ৬০ লাখ টাকা ব্যয় হয়েছে। ২০১৭-১৮ অর্থবছরে এই খাতের ৪৪টি প্রকল্পে ৯৭৭ কোটি ৭১ লাখ টাকা বরাদ্দ ছিল। আর অক্টোবর পর্যন্ত ১৩৯ কোটি ৩০ লাখ টাকা ব্যয় হয়েছিল।

সূত্র জানায়, চলতি অর্থবছরে প্রাণিসম্পদ উপখাতের নির্ধারিত ২০টি প্রকল্পে বরাদ্দ প্রায় ৩৭৭ কোটি ছয় লাখ টাকার মধ্যে অক্টোবর পর্যন্ত ৬৪ কোটি সাড়ে ৫৫ লাখ টাকা ব্যয় হয়েছে। এর মধ্যে প্রাণিসম্পদ উপখাতের ২০ প্রকল্পে বরাদ্দ ছিল ৪৯২ কোটি ৮৮ লাখ টাকা এবং এ উপখাতে একই সময়ে ব্যয় হয় ৭৪ কোটি পৌনে ১৬ লাখ টাকা।

সূত্র আরো জানায়, ২০১৮-১৯ অর্থবছরে প্রাণী উপখাতভুক্ত ২০টি প্রকল্প বাস্তবায়নের দায়িত্ব পালন করছে তিনটি সংস্থা। এর মধ্যে প্রাণিসম্পদ অধিদপ্তর ১৩টি প্রকল্পে বরাদ্দ ৩৩৯ কোটি সাত লাখ টাকার মধ্যে অক্টোবর পর্যন্ত ৬০ কোটি ২০ লাখ টাকা ব্যয় করেছে। গত অর্থবছরে ১৫টি প্রকল্পে এই সময়ে ব্যয়ের পরিমাণ ছিল ৭০ কোটি ৩৮ লাখ ৭৫ হাজার টাকা।

এ ছাড়া পশুসম্পদ গবেষণা ইনস্টিটিউটের আওতায় ছয়টি প্রকল্পে বরাদ্দ ৩০ কোটি ৭২ লাখ টাকার মধ্যে অক্টোবর পর্যন্ত প্রায় চার কোটি ৩৩ লাখ টাকা ব্যয় হয়েছে। গত অর্থবছরে পাঁচটি প্রকল্পে ব্যয় হয়েছিল প্রায় তিন কোটি ৭৭ লাখ টাকা। আর বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল একটি প্রকল্পে সাত কোটি সাড়ে ২৬ লক্ষাধিক টাকা বরাদ্দ পেলেও অক্টোবর পর্যন্ত ব্যয় করেছে দুই কোটি ৩০ লাখ টাকা।



মন্তব্য