kalerkantho


পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

কালের কণ্ঠ অনলাইন   

২১ নভেম্বর, ২০১৮ ০১:৫২



পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) আজ

আজ বুধবার ১২ রবিউল আউয়াল পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। এক হাজার ৪৪৮ বছর আগে এই দিনে আরবের মরু প্রান্তরে মা আমেনার কোলে জন্ম নিয়েছিলেন মহানবী হজরত মুহাম্মদ (সা.)। আবার এই দিনেই তিনি চলে যান পৃথিবী ছেড়ে। 

মুসলমান সম্প্রদায়ের কাছে মহানবীর জন্ম ও ওফাত দিবস হিসেবে আজকের দিনটি বিশেষ গুরুত্ববহ। দিনটিকে অশেষ পুণ্যময় মনে করে যথাযথ মর্যাদায় পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) হিসেবে পালন করা হয়। এ উপলক্ষে আজ সরকারি ছুটি।

আইয়ামে জাহেলিয়াতের অন্ধকার দূর করে তাওহিদের মহান বাণী নিয়ে এসেছিলেন এই মহামানব। প্রচার করেছেন শান্তির ধর্ম ইসলাম। তাঁর আবির্ভাব এবং ইসলামের শান্তির ললিত বাণীর প্রচার সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করে। ৪০ বছর বয়সে তিনি নবুয়ত লাভ করেন। তিনি কুসংস্কার, গোঁড়ামি, অন্যায়, অবিচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তির বার্তা দিয়ে গেছেন। ৬৩ বছর বয়সে ইন্তেকাল করেন তিনি।  

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। 
বাণীতে রাষ্ট্রপতি বলেছেন, ‘ধর্মীয় ও পার্থিব জীবনে মহানবী (সা.)-এর শিক্ষা সমগ্র মানবজাতির জন্য অনুসরণীয়।’

বাণীতে প্রধানমন্ত্রী বলেছেন, ‘মহানবী (সা.)-এর সুমহান আদর্শ অনুসরণের মধ্যেই প্রতিটি জনগোষ্ঠীর অফুরন্ত কল্যাণ, সফলতা ও শান্তি নিহিত রয়েছে। আজকের দ্বন্দ্ব-সংঘাতময় বিশ্বে প্রিয়নবী (সা.)-এর অনুপম শিক্ষা অনুসরণের মাধ্যমেই বিশ্বের শান্তি, ন্যায় এবং কল্যাণ নিশ্চিত হতে পারে।’

দিবসটি উপলক্ষে সরকার, বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন নানা কর্মসূচি পালন করবে। এসব কর্মসূচির মধ্যে রয়েছে মহানবী (সা.)-এর ওপর আলোচনা, সমাবেশ, ধর্মীয় শোভাযাত্রা, মিলাদ ও দোয়া মাহফিল। বিভিন্ন জাতীয় দৈনিক এ উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ করবে। বাংলাদেশ বেতার, বাংলাদেশ টেলিভিশন, বেসরকারি টেলিভিশন চ্যানেল ও রেডিও বিশেষ অনুষ্ঠানমালা প্রচার করবে।



মন্তব্য