kalerkantho


পশ্চিম দিকে অগ্রসর হতে পারে ঘূর্ণিঝড় 'গাজা'

কালের কণ্ঠ অনলাইন   

১৪ নভেম্বর, ২০১৮ ১২:৪৯



পশ্চিম দিকে অগ্রসর হতে পারে ঘূর্ণিঝড় 'গাজা'

ফাইল ফটো

বঙ্গোপসাগরের গভীর সৃষ্ট ঘূর্ণিঝড় ‘গাজা’ বাংলাদেশের দিকে অগ্রসর হবে কি না, সে বিষয়ে কোনো তথ্য পাওয়া যায়নি। তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, এটি আরও ঘনিভূত হয়ে পশ্চিম-দক্ষিণ পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। তবে দেশের সমুদ্রবন্দর সমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন পূর্ব-মধ্য বঙ্গোপসাগর অবস্থানরত ঘূর্ণিঝড় ‘গাজা’ পশ্চিম-দক্ষিণ পশ্চিম দিকে অগ্রসর হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে।

চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দর সমূহকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত মাছ ধরার সকল নৌকা ও ট্রলারসমূহকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে।

গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল মংলাং ৩২.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল সৈয়দপুর ১৪.০ ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকায় সূর্যোদয় হয়েছে ভোর ৬টা ১৩ মিনিটে এবং সূর্যাস্ত যাবে সন্ধ্যা ৫টা ১৩ মিনিটে।

ঘূর্ণিঝড়ের প্রভাব এখনো দেশে না আসায় আবহাওয়া পূর্বাভাসেও ঝড়-বৃষ্টির তেমন সম্ভাবনা নেই। আবহাওয়া কেন্দ্র থেকে জানানো হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। তবে চট্টগ্রাম অঞ্চলের দু’এক জায়গায় হালকা বৃষ্টি/গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।



মন্তব্য