kalerkantho


কলেজ শিক্ষার মান উন্নয়নে অধ্যক্ষদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৮ ১৬:৫৮



কলেজ শিক্ষার মান উন্নয়নে অধ্যক্ষদের অগ্রণী ভূমিকা পালন করতে হবে

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, কলেজ শিক্ষার সার্বিক উন্নয়নে অধ্যক্ষবৃন্দকে অগ্রণী ভূমিকা পালন করতে হবে।

আজ রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্প (সিইডিপি)’র আওতায় আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. হারুন-অর-রশিদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নান, শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, অতিরিক্ত সচিব ড. মো. মাহামুদ-উল-হক, উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. এম এ মান্নান, বিশ্বব্যাংকের সিনিয়র অপারেশন অফিসার ড. মো. মোখলেসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্য বিজ্ঞান ইনস্টিটিউটের শিক্ষক ড. নাজমা শাহীন ও সিইডিপি প্রকল্প পরিচালক এ কে এম মুখলেছুর রহমান।

নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষার্থীরা যাতে কলেজ থেকে উন্নত মানসম্পন্ন শিক্ষা গ্রহণ করতে পারে সেদিকে নজর দিতে হবে। কলেজ থেকে উচ্চ শিক্ষা গ্রহণ করে শিক্ষার্থীরা যাতে সমাজের সার্বিক পরিবর্তন ও উন্নয়নে ভূমিকা রাখতে পারে এবং দক্ষতা অর্জন করে বাস্তব জীবনে তা কাজে লাগাতে পারে, তার উপর জোর দিতে হবে।

শিক্ষামন্ত্রী বলেন, কলেজগুলোতে অবকাঠামো, শিক্ষক সংখ্যা ইত্যাদি বিবেচনা করে ছাত্র ভর্তি করতে হবে। অবকাঠামো ও শিক্ষক অনুপাতে বেশি ছাত্র ভর্তি করলে শিক্ষার মান নিশ্চিত করা সম্ভব হবে না। এ বিষয়ে কলেজ অধ্যক্ষগণকে সতর্ক থাকতে হবে।

তিনি বলেন, শিক্ষার বিভিন্ন স্তরে মান উন্নয়নের জন্য সরকার অনেকগুলো প্রকল্প গ্রহণ করেছে। কলেজ শিক্ষার মান, শিখন ও শিক্ষণ ব্যবস্থার উন্নয়ন এবং পরিচালনা মান উন্নয়নের জন্য ’কলেজ শিক্ষা উন্নয়ন প্রকল্প’ গ্রহণ করা হয়েছে।

শিক্ষামন্ত্রী বলেন, সরকার ৭শ’ অধ্যক্ষকে ইউনিভার্সিটি অব্ নটিংহাম মালয়েশিয়া থেকে ’এমএইন এডুকেশনাল লিডারশিপ এন্ড ম্যানেজমেন্ট’ বিষয়ে প্রশিক্ষণ দেয়া হবে। এছাড়া ৩শ’ শিক্ষককে একই বিশ্ববিদ্যালয় থেকে মাস্টার ট্রেইনার প্রশিক্ষণ ও ৫শ’ শিক্ষকসহ আরো ৭ হাজার কলেজ শিক্ষককে ফিউচার লিডারশিপ প্রোগ্রামে প্রশিক্ষণ দেয়া হবে।

কর্মশালায় সরকারি ও বেসরকারি কলেজের অধ্যক্ষগণ অংশগ্রহণ করেন।



মন্তব্য