kalerkantho


ঢাকা বিশ্ববিদ্যালয়

‘গ’ ইউনিটে ফেল করে ‘ঘ’ ইউনিটে প্রথম!

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

১৮ অক্টোবর, ২০১৮ ১২:৪৬



‘গ’ ইউনিটে ফেল করে ‘ঘ’ ইউনিটে প্রথম!

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ঘ’ ইউনিটে ভর্তি পরীক্ষা বিতর্কে নতুন মাত্রা যোগ হয়েছে। ‘গ ইউনিটে ফেল করেও ‘ঘ’ ইউনিটে প্রথম হওয়ার চাঞ্চল্যকর একটি ‘খবর’ এখন সোশ্যাল নেটওয়ার্কে ভাইরাল। বলা হচ্ছে, যে পরীক্ষার্থী গত ১৪ সেপ্টেম্বর অনুষ্ঠিত ‘গ’ ইউনিটের পরীক্ষায় ফেল করেন ১২০ নম্বরে মাত্র ৩৪.৩২ নম্বর পেয়ে, তিনিই মঙ্গলবার প্রকাশিত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ব্যবসায় প্রশাসন শাখায় প্রথম হয়েছেন। তিনি এই ইউনিটে ১২০ নম্বরের মধ্যে পেয়েছেন ১১৪.৩০ নম্বর।

দুটি ফলাফলের ‘আনভেরিফাইড’ কপিও ফেসবুকসহ বিভিন্ন ওয়েবসাইটে পাওয়া যাচ্ছে। এতে দেখা যায়, এই পরীক্ষার্থী ‘ঘ’ ইউনিটের পরীক্ষায় বাংলায় ২৫টি উত্তরের সব কটি, ইংরেজিতে ২৪ উত্তরে ২৩টি, সাধারণ জ্ঞান বাংলাদেশ ও আন্তর্জাতিক দুই বিষয়েই ২৫ এ ২৪ পেয়েছেন। একই পরীক্ষার্থী ‘গ’ ইউনিটের পরীক্ষায় ইংরেজিতে ২০টি প্রশ্নের মধ্যে ১৫টিতে ভুল উত্তর দিয়েছেন। ৯৭ উত্তর দিয়ে তিনি ৫৭টিতেই ভুল উত্তর দেন। মোট ভুল উত্তর বাংলায় ১৮টির মধ্যে ৮, ইংরেজি ২০-এর মধ্যে ১৫, হিসাববিজ্ঞান ২০-এর মধ্যে ১৩, ব্যবসায় নীতি ২০-এর মধ্যে ১২ এবং ফিন্যান্স ১০-এর মধ্যে ৯। সঠিক উত্তর রয়েছে মাত্র ৪০টি।

১২ অক্টোবর ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার দিনই প্রশ্ন ফাঁসের অভিযোগ ওঠে। অভিযোগের পরিপ্রেক্ষিতে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ডিজিটাল ডিভাইসের মাধ্যমে প্রশ্নফাঁসের অপরাধে ছয়জনকে আটক করে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।



মন্তব্য