kalerkantho


খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আইন প্রয়োজন : আতিউর রহমান

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৮ ১৪:৫৬



খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে আইন প্রয়োজন : আতিউর রহমান

ফাইল ফটো

বিশ্ব খাদ্য দিবস উপলক্ষে হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড আয়োজিত যুব ছায়া সংসদ-এর ৭ম অধিবেশনে অতিথি হিসেবে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. আতিউর রহমান বলেন, খাদ্য নিরাপত্তার জন্য উপযুক্ত নীতি সমর্থনের প্রয়োজন রয়েছে। এজন্য ‘খাদ্য অধিকার আইন’ প্রণয়নের বিষয়টিকে সমর্থন করেন বলে জানান ড. আতিউর।

আতিউর রহমান জাতীয় সংসদের আদলে সাড়ে তিনশ তরুণ সংসদ সদস্যের উপস্থিতিতে স্পিকার, সংসদ নেতা, বিরোধী দলের নেতা ও খাদ্যমন্ত্রীসহ নির্বাচিত বেশ কয়েকজন সংসদ সদস্যদের উন্নতমানের সংসদীয় বিতর্কের প্রশংসা করেন।

খাদ্য অধিকার আইন পাশের যৌক্তিকতা সমর্থন করে আতিউর রহমান বলেন, সাম্প্রতিক দশকে আশপাশের দেশ থেকে বাংলাদেশ খাদ্য নিরাপত্তা সূচকে অনেকটাই এগিয়ে গেছে। জাতিসংঘের ‘খাদ্য ও কৃষি সংস্থা’ (ফাও) প্রকাশিত সর্বশেষ প্রতিবেদনে বলা হয়েছে ১৯৬টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ২৭। পক্ষান্তরে ভারতের অবস্থান ৫১ এবং চীনের ১২৫। তা সত্ত্বেও বাংলাদেশে এখনো প্রায় দুকোটির মতো মানুষ অতি দরিদ্র এবং ক্ষুধার্ত রয়ে গেছে। এদের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতেই এই আইনের প্রয়োজন রয়েছে।

বাংলাদেশের মাথাপিছু আয় বৃদ্ধি, শিশু মৃত্যু ও মাতৃমৃত্যুর হার কমার অংক এ অঞ্চলে সবচেয়ে আশাপ্রদ। ভারতসহ দক্ষিণ এশিয়ায় এই গড় প্রত্যাশিত আয়ু ৬৯ বছর। এ অবস্থায় খাদ্যের সুষম ও নিরাপদ প্রাপ্তির দিকে উপযুক্ত নীতি সমর্থন দেয়া উচিত বলে মন্তব্য করেন ড. আতিউর।

সাবেক কৃষি সচিব আনোয়ার ফারুকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও অংশ নেন বিটিভির সাবেক মহাপরিচালক ম. হামিদ, দৈনিক সমকালের ভারপ্রাপ্ত সম্পাদক মুস্তাফিজ শফি, স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক মহাপরিচাক অধ্যাপক ডা. শাহ হোসেন, খাদ্য অধিকার বাংলাদেশের সাধারণ সম্পাদক মহসিন আলী এবং হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ডের কান্ট্রি ডিরেক্টর আতাউর রহমন মিটন।



মন্তব্য