kalerkantho


আসছে নতুন ডিজিটাল সেবা ‘নগদ’

বিশেষ প্রতিনিধি   

১২ অক্টোবর, ২০১৮ ০৮:৫৯



আসছে নতুন ডিজিটাল সেবা ‘নগদ’

শিগগিরই চালু হতে যাচ্ছে সরকারের ডাক বিভাগের ডিজিটাল আর্থিক সেবা ‘নগদ’।  বিকাশ ও  রকেটের মতো দেশজুড়ে ‘নগদ’ও এজেন্টদের মাধ্যমে এ সেবা দেবে। একই সঙ্গে পোস্ট অফিসগুলো থেকেও মিলবে এ সেবা। ইতিমধ্যে মাস্টার এজেন্ট হিসেবে থার্ড ওয়েভ টেকনোলজিস লিমিটেড নামের একটি প্রতিষ্ঠানকে নিয়োগ দেওয়া হয়েছে। কয়েক হাজার অ্যাকাউন্টও এরই মধ্যে খোলা হয়েছে।

এ ব্যাপারে ডাক বিভাগের মহাপরিচালক সুশান্ত কুমার মণ্ডল কালের কণ্ঠকে বলেন, ‘আমাদের প্রস্তুতি শেষ। সেবাটি এখন উদ্বোধনের অপেক্ষায়। আমাদের প্রত্যাশা প্রধানমন্ত্রী সেবাটির উদ্বোধন করবেন। প্রধানমন্ত্রীর সম্মতি এবং সময়ের ওপর বিষয়টি নির্ভর করছে।’

জানা যায়, ‘নগদ’ নামের এই সেবাটি পরিচালিত হবে ‘বাংলাদেশ পোস্টাল অ্যাক্ট এমেন্ডমেন্ট ২০১০- এর ৩-এর ২ এফ ধারার আইন অনুযায়ী।

এর আগে ২০১০ সালে শুরু হওয়া ডাক বিভাগের পোস্টাল ক্যাশ কার্ড সেবা ছিল বাংলাদেশের প্রথম ডিজিটাল আর্থিক সেবা। ডিজিটাল বাংলাদেশ ভিশনকে সামনে রেখে যাত্রা শুরু হয়েছিল ডাক বিভাগের এই সেবাটি।

ডাক বিভাগের মহাপরিচালক আরো বলেন, ‘সরকারি প্রতিষ্ঠান হিসেবে আর্থিক লেনদেন ব্যবস্থাপনায় ডাক বিভাগের রয়েছে ১০০ বছরেরও বেশি সময়ের অভিজ্ঞতা। দেশজুড়ে ৯ হাজার ৮৬৬টি পোস্ট অফিস এবং কর্মচারীদের তত্ত্বাবধানে ডিজিটাল আর্থিক সেবা খাতে দ্রুত এবং দক্ষতার সঙ্গে মোকাবেলা করার সামর্থ্য রাখে ডাক বিভাগ। ডাক বিভাগ অত্যন্ত সফলতার সঙ্গে ওয়ার্ল্ভ্র ব্যাংক, রেডক্রস, ইউএনডিপি, এটুআই ওয়ার্ল্ড ফুড  প্রগ্রামের মতো প্রতিষ্ঠানের বিভিন্ন প্রজেক্টের আওতায় প্রান্তিক পর্যায়ে আর্থিক লেনদেন বহু বছর ধরে সফলতার সঙ্গে করে আসছে। আর এই বিশেষ সেবাটির যথাযথ পরিচালনায় সরকারি দিকনির্দেশনা তো থাকছেই।’



মন্তব্য