kalerkantho


বিএফইউজে-ডিইউজে

ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে রাজপথে

নিজস্ব প্রতিবেদক   

১২ অক্টোবর, ২০১৮ ০৪:৩৩



ডিজিটাল নিরাপত্তা আইন বাতিলের দাবিতে রাজপথে

প্রতীকী ছবি

ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ বাতিলের দাবিতে মুখে কালো কাপড় বেঁধে এবং রাস্তায় ক্যামেরা রেখে প্রতিবাদ জানিয়েছে সাংবাদিকদের একটি অংশ। 

গতকাল বৃহস্পতিবার সকালে জাতীয় প্রেস ক্লাবের সামনে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন-বিএফইউজে (একাংশ) ও ঢাকা সাংবাদিক ইউনিয়ন-ডিইউজে (একাংশ) এ অবস্থান কর্মসূচী পালন করে। 

বিএফইউজে (একাংশ) এর সভাপতি রুহুল আমিন গাজী’র সভাপতিতে অবস্থান কর্মসূচীতে বক্তব্য রাখেন, বিএফইউজে’র সাবেক সভাপতি শওকত মাহমুদ, ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী, সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম, বিএফইউজের সাবেক মহাসচিব এম এ আজিজ, জাতীয় প্রেস ক্লাবের যুগ্ম সম্পাদক ইলিয়াস খান প্রমুখ। 

শওকত মাহমুদ বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইনের মতো ঘৃণিত আইন পৃথিবীর কোথাও আছে কিনা আমার জানা নেই। এ আইনের কারণে কেউ স্বাধীনভাবে লিখতে পারবে না। কারো কাছে ই-মেইল আসলে বা কেউ পাঠালে সেটা যদি সরকারের বিরুদ্ধে যায় তাহলে তাকে সাজা পেতে হবে। রিপোর্টার হিসেবে স্বাধীনভাবে লিখতে পারবে না।’

রুহুল আমিন গাজী বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আইন ইতিহাসের সবচেয়ে কলঙ্কিত আইন। এই কলঙ্কিত আইন সাংবাদিক সমাজ মানে না। এ আইন সাংবাদিকসহ দেশের সকলকে নিরাপত্তাহীনতায় ফেলে দিয়েছে। কেউ স্বাধীনভাবে লিখতে ও বলতে পারবে না। স্বাধীন দেশে এমন আইন বাস্তবায়ন হতে পারে না। এ আইন বাক স্বাধীনতা ও গণতন্ত্রের পরিপন্থি। এ আইন বাতিলের দাবিতে আমরা রাজপথে আছি এবং থাকবো। যতদিন এ আইন বাতিল না হবে ততদিন আন্দোলন চলবে।’

কর্মসূচী থেকে আগামী ১৭ অক্টোবর বুধবার বেলা ১১ টায় বিএফইউজে ও ডিইউজের উদ্যোগে জাতীয় প্রেস ক্লাবের সামনে সাংবাদিক সমাবেশ ও বিক্ষোভ কর্মসূচী ঘোষণা করা হয়।



মন্তব্য