kalerkantho


৮ জেলায় বিএনপি-জামায়াতের ৩৭ নেতাকর্মী গ্রেপ্তার

নারায়ণগঞ্জে বিএনপির ৫০০ নেতাকর্মীর বিরুদ্ধে পাঁচ মামলা

কালের কণ্ঠ ডেস্ক   

১২ অক্টোবর, ২০১৮ ০৪:১৬



৮ জেলায় বিএনপি-জামায়াতের ৩৭ নেতাকর্মী গ্রেপ্তার

২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার রায়ের প্রতিবাদে বের করা মিছিল থেকে নাশকতার সৃষ্টির অভিযোগসহ বিভিন্ন অভিযোগে আট জেলায় বিএনপি-জামায়াত এবং এদের অঙ্গ সংগঠনের ৩৭ নেতাকর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

বুধবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত পৃথক অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। এ ছাড়া রাজনৈতিক ঘটনার বাইরে মাদকসহ অন্যান্য মামলায় পুলিশের নিয়মিত অভিযানে হবিগঞ্জে ও  জামালপুরে ৬৯ জনকে গ্রেপ্তার করা হয়।

অন্য দিকে, বুধবার ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার রায়ের প্রতিবাদে মিছিল বের করে পুলিশের হামলা ও বিস্ফোরণ ঘটনানোর অভিযোগে নারায়ণগঞ্জ মহানগরীর সিদ্ধিরগঞ্জ ও ফতুল্লায় এবং সোনারগাঁ উপজেলায় বিএনপির পাঁচ শতাধিক নেতাকর্মীকে আসামি করে পৃথক পাঁচটি মামলা দায়ের করেছে পুলিশ। নিজস্ব প্রতিবেদক ও প্রতিনিধিদের পাঠানো সংবাদ।

ময়মনসিংহ (আঞ্চলিক) : ময়মনসিংহের নান্দাইলে গ্রেপ্তার হন ময়মনসিংহ ৯ (নান্দাইল) আসনে বিএনপির মনোনয়ন প্রত্যাশী সৌদি বিএনপির নেতা একে এম রফিকুল ইসলাম (৫৮)। নাশকতার মামলায় গতকাল বৃহস্পতিবার সকালে ঢাকা থেকে এসে নিজ বাড়িতে ঢোকার মুখে তিনি আটক হন।

ব্রাহ্মণবাড়িয়া : জেলা বিএনপি’র সহ-সভাপতি ও ব্রাহ্মণবাড়িয়া-৩ আসনে দলের মনোনয়নপ্রত্যাশী খালেদ হোসেন মাহবুব শ্যামল বুধবার সন্ধ্যায় জেলা কারাগার থেকে মুক্তি পেয়েছেন। এ ছাড়া ২১ আগস্ট গ্রেনেড হামলার রায়ের প্রতিবাদে গতকাল সকালে ব্রাহ্মণবাড়িয়ায় মিছিল বের হলে জেলা স্বেচ্ছাসেবক দলের দপ্তর সম্পাদক মাহফুজুর রহমান পুষ্পকে আটক করে পুলিশ। 

ধামইরহাট-পত্নীতলা (নওগাঁ): জেলার ধামইরহাটে থানা বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মো. আবু বক্কর সিদ্দিকসহ পাঁচ নেতাকর্মীকে বুধবার রাতে গ্রেপ্তার করে পুলিশ। 

হবিগঞ্জ : জেলা পুলিশ বুধবার রাত গতকাল সকাল পর্যন্ত অভিযান চালিয়ে ২০ পলাতক আসামিকে গ্রেপ্তার করে। তাদের মধ্যে ১৬ জন পরোয়ানাভুক্ত এবং চারজন নিয়মিত মামলার আসামি।

চুয়াডাঙ্গা : জেলা জামায়াতের আমির আনোয়ারুল হক মালিকসহ জামাত-শিবিরের আট নেতাকর্মীকে গ্রেপ্তার করে পুলিশ। বুধবার রাতে শহরের দলীয় কার্যালয় থেকে বিস্ফোরকসহ তাদের গ্রেপ্তার করা হয়।

জয়পুরহাট : নাশকতার পরিকল্পনা নিয়ে গোপন বৈঠকের সময় জিহাদী বইসহ জয়পুরহাটের ধলাহার ইউনিয়ন জামায়াতের আমিরসহ ১৯ নেতাকর্মীকে আটক করে পুলিশ। গতকাল সকালে ধলাহার উচ্চ বিদ্যালয়ের মসজিদ থেকে তাদের আটক করা হয়। 

জামালপুর : ২১ আগস্ট গ্রেনেড হামলার মামলার রায়ের প্রতিবাদে মিছিলের সময় নাশকতার অভিযোগে জামালপুর শহর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাঈন উদ্দিন বাবুলসহ চারজনকে গ্রেপ্তার বিশেষ ক্ষমতা আইনে গ্রেপ্তার করা হয়। এছাড়া চলমান মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে গতকাল ভোর পর্যন্ত ২৪ ঘন্টায় ৩৯ জনকে আটক করে পুলিশ।

সোনারগাঁ (নারায়ণগঞ্জ) : আদালতের রায়ের প্রতিবাদে সোনারগাঁ উপজেলার মোগরাপাড়া চৌরাস্তায় পুলিশের ওপর হামলা ও ককটেল বিস্ফোরণের অভিযোগে গতকাল উপজেলা বিএনপির ৪২ নেতাকর্মীদের বিরুদ্ধে তিনটি মামলা করেছে পুলিশ। আসামিদের মধ্যে উপজেলা বিএনপির সভাপতি খন্দকার আবু জাফর, সাধারণ সম্পাদক ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আজহারুল মান্নান রয়েছেন। এ ছাড়া উপজেলার কাচঁপুরে ঢাকা-সিলেট মহাসড়কে একই ৩০ জন এবং উপজেলা জামপুর ইউনিয়নের বস্তল এলাকায় একই অভিযোগে স্থানীয় বিএনপির ৩০ জন নেতাকর্মীকে আসামি কর পৃথক দুটি মামলা হয়।

নারায়ণগঞ্জ : ফতুল্লা থানা বিএনপি ও অঙ্গ সংগঠনের ১৫০ নেতাকর্মী বিরুদ্ধে বিশেষ ক্ষমতা আইনের মামলা দায়ের করেছে পুলিশ। ২১ আগস্ট গ্রেনেড হামলার রায় ঘোষণার প্রতিবাদে রাস্তায় বিস্ফোরক নিয়ে অস্থিতিশীলতার অভিযোগে এ মামলায় হয়। আসামিদের মধ্যে চারজনকে গ্রেপ্তার করা হয়।

সিদ্ধিরগঞ্জ (নারায়ণগঞ্জ) : নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জে মিছিল থেকে নাশকতা ঘটনার অভিযোগে বিএনপি’র সাবেক এমপিসহ অঙ্গসংগঠনের ৫৭ জনের নাম এবং অজ্ঞাত আরো ২০০ জনের নামে একটি নাশকতার মামলা দায়ের করেছে থানা পুলিশ। এর মধ্যে তিনজন গ্রেপ্তার হয়েছে। 



মন্তব্য