kalerkantho


তারেকের সাজা

রাজধানীতে বিএনপির বিক্ষোভ মিছিল

নিজস্ব প্রতিবেদক   

১২ অক্টোবর, ২০১৮ ০৩:২৮



রাজধানীতে বিএনপির বিক্ষোভ মিছিল

২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের যাবজ্জীবন সাজার প্রতিবাদে ঢাকায় বিক্ষোভ মিছিল হয়েছে। কেন্দ্র ঘোষিত ৭ দিনের কর্মসুচীর প্রথম দিনে সাদামাটাভাবে দেশের বিভিন্ন স্থানে এই কর্মসুচী পালিত হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সারাদেশে মহানগর-জেলা-থানায় বিক্ষোভ সমাবেশ ও মিছিল হলেও কোথাও বড় জমায়েতে হয়নি। দেশের কয়েকটি স্থানে পুলিশি বাধায় বিক্ষোভ কর্মসুচী পন্ড হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভীর নেতৃত্বে গতকাল সকালে পুরান ঢাকার মহানগর দায়রা জজ আদালত মোড় এলাকায় মিছিল হয়।

এতে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরীসহ ঢাকা মহানগর দক্ষিণ কেরানীগঞ্জ বিএনপি এবং অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন। এর বাইরে রাজধানীর বিভন্ন থানায় বিক্ষোভ কর্মসুচী পালন করেছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ বিএনপি।

ঢাকা মহানগর উত্তর বিএনপির সাধারণ সম্পাদক আহসান উল্লাহ হাসানের নেতৃত্বে তেজগাঁও সাতরাস্তায় বিক্ষোভ মিছিল হয়। মিছিলটি সাতরাস্তা মোড় থেকে বিজিপ্রেস পর্যন্ত গিয়ে শেষ হয়। মোহাম্মদপুর থানা বিএনপির একটি মিছিল মোহাম্মদপুর টাউন হলের সামনে থেকে শুরু হয়ে মোহাম্মদপুর বাসষ্ট্যান্ডে গিয়ে শেষ হয়। উত্তরা পশ্চিম থানা বিএনপির একটি মিছিল থানার সাধারণ সম্পাদক আফাজ উদ্দিনের নেতৃত্বে অনুষ্ঠিত হয়। মিরপুর, শাহ আলী ও দারুস সালাম থানা বিএনপির একটি মিছিল এস.এ সিদ্দিক সাজুর নেতৃত্বে অনুষ্ঠিত হয়।

ঢাকা মহানগর দক্ষিণের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পুলিশি বাধার মধ্যেও বিভিন্ন থানার নেতৃবৃন্দ স্বর্তঃস্ফুর্তভাবে কর্মসূচিতে অংশ নেন। কর্মসূচী চলাকালে পুলিশ শ্যামপুর থানা বিএনপির নেতা স্বপন মিয়াসহ ১৫/১৬ জনকে গ্রেপ্তার করে। পুলিশি হামলায় ঢাকা মহানগর দক্ষিণ বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের ১৪/১৫ জন আহত হন।

রমনা থানা বিএনপির মিছিল ১৯ নং ওয়ার্ড বিএনপি’র উদ্যোগে মগবাজার ওয়ার্লেস মোড় থেকে শুরু হয়ে মগবাজার মোড়ে গিয়ে শেষ হয়।

বংশাল থানার একটি বিক্ষোভ মিছিল বংশাল থানার সভাপতি তাজউদ্দিন আহম্মেদ তাইজু ও সাধারণ সম্পাদক মামুন আহমেদের নেতৃত্বে আলু বাজার হয়ে সুরিটোলা স্কুলের সামনে গিয়ে শেষ হয়।

এ ছাড়াও ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির চকবাজার, লালবাগ, হাজারীবাগ, মুগদা, পল্টন, নিউমার্কেট, সবুজবাগ, ধানমন্ডি ও খিলগাঁও থানার নেতারা বিক্ষোভ মিছিল করে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।



মন্তব্য