kalerkantho


গিনেস বুক অব ওয়ার্ল্ড

পরিচ্ছন্নতা কর্মসূচি দিয়ে ডিএসসিসির বিশ্বরেকর্ড

নিজস্ব প্রতিবেদক   

২৫ সেপ্টেম্বর, ২০১৮ ১০:২৬



পরিচ্ছন্নতা কর্মসূচি দিয়ে ডিএসসিসির বিশ্বরেকর্ড

একই স্থানে সবচেয়ে বেশিসংখ্যক মানুষের অংশগ্রহণে পরিচ্ছন্নতা কর্মসূচি চালিয়ে ‘গিনেস বুক অব ওয়ার্ল্ডে’ নাম লিখিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এর আগে পরিচ্ছন্নতা অভিযানের এই বিশ্বরেকর্ডটি ছিল ভারতের গুজরাট শহরের।

গতকাল সোমবার গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে ডিএসসিসিকে এ স্বীকৃতি দিয়েছে। এসংক্রান্ত একটি সনদ মেয়র সাঈদ খোকনের হাতে তুলে দেওয়া হয় বলে জানিয়েছেন ডিএসসিসির জনসংযোগ কর্মকর্তা উত্তম কুমার রায়। গিনেস বুক অব ওয়ার্ল্ডের ওয়েবসাইটেও স্বীকৃতির এ তথ্য এসেছে।  

গত ১৩ এপ্রিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) উদ্যোগে রাজধানীতে এই পরিচ্ছন্নতা কর্মসূচির আয়োজন করে ডিএসসিসি। পরিচ্ছন্নতায় বিশ্বরেকর্ড গড়তে ‘ডেটল পরিচ্ছন্ন ঢাকা’ শীর্ষক এ প্রতীকী কর্মসূচি পালন করা হয়। এ কর্মসূচিতে অংশ নিতে ৩০ হাজারের বেশি মানুষ নিবন্ধন করেছিল। তবে ১৫ হাজার ৩১৩ জন মানুষ অংশ নেয়; যারা একসঙ্গে রাস্তা ঝাড়ু দিয়েছিল বলে দাবি করে ডিএসসিসি। কিন্তু গিনেস বুক কর্তৃপক্ষ তাদের গণনায় সাত হাজার ২১ জনের কথা উল্লেখ করেছে; যা এ পর্যন্ত বিশ্বের একক কোনো স্থানে সর্বোচ্চসংখ্যক মানুষের অংশগ্রহণে পরিচ্ছন্নতা অভিযান হিসেবে নথিভুক্ত হয়েছে।

পরিচ্ছন্নতা অভিযানে সহায়তা করায় ডিএসসিসি ছাড়াও ঢাকা মেট্রোপলিটন পুলিশসহ আরো সাতটি প্রতিষ্ঠানের নাম উল্লেখ করেছে গিনেস বুক কর্তৃপক্ষ।

এ ব্যাপারে ডিএসসিসির মেয়র মোহাম্মদ সাঈদ খোকন কালের কণ্ঠকে বলেন, ‘এই অর্জন সকল ঢাকাবাসীর। এর মধ্য দিয়ে দেশ-বিদেশে ঢাকা শহরকে একটি পরিষ্কার-পরিচ্ছন্ন নগর হিসেবে তুলে ধরার চেষ্টা করেছি আমরা।’



মন্তব্য