kalerkantho


স্মারকলিপি গ্রহণকালে মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ

জেলেদের আর্থ-সামাজিক উন্নয়নে নতুন প্রকল্প গ্রহণের আশ্বাস

নিজস্ব প্রতিবেদক   

১৮ সেপ্টেম্বর, ২০১৮ ২১:২১



জেলেদের আর্থ-সামাজিক উন্নয়নে নতুন প্রকল্প গ্রহণের আশ্বাস

সমুদ্রগামী জেলেদের আর্থ-সামাজিক উন্নয়নে নতুন প্রকল্প গ্রহণের আশ্বাস দিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ। 

আজ মঙ্গলবার জাতীয় সংসদ ভবনে জেলেদের জীবন-মান উন্নয়নে কর্মরত উন্নয়ন সংস্থা 'এ্যান অর্গানাইজেশন ফর সোসিও-ইকোনোমিক ডেভলপমেন্ট' (এ্যাওসেড)’র পক্ষ থেকে দেওয়া স্মারকলিপি গ্রহণকালে তিনি এই আশ্বান দেন।

এ সময় মন্ত্রী বলেন, সরকারের পদক্ষেপের ফলে দেশ মাছ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। বৈদেশিক আয়ের একটি বড় অংশ আসছে মাছ রপ্তানী থেকে। এই মাছ উৎপাদনের সঙ্গে জড়িতদের ভাগ্যোন্নয়নেও সরকার পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে গভীর সমুদ্রে মাছ ধরার সঙ্গে জড়িত জেলেদের দুর্যোগে সতর্কতা সংকেত পাঠানোর উদ্যোগ নেওয়া হয়েছে। দুর্যোগে তাদের কিভাবে ট্রাকিং করা যায় তা নিয়েও কাজ চলছে। এ ছাড়াও উপকূলের জেলেদের নিয়ে একটি বড় প্রকল্পের কাজ চলছে বলেও তিনি জানান।

এ্যাওসেড'র পক্ষ থেকে দেওয়া স্মারকলিপিতে ৬ দফা দাবি তুলে ধরে তা বাস্তবায়নে মন্ত্রীর হস্তক্ষেপ কামনা করা হয়। ওই দাবিগুলোর মধ্যে রয়েছে, সমুদ্রগামী জেলেদের সহজ শর্তে ব্যাংক ঋণ, সাধারণ বীমা ও জীবন বীমায় অন্তর্ভূক্ত করা, আধুনিক তথ্য-প্রযুক্তির মাধ্যমে সমুদ্রের আবহাওয়া সংবাদ জেলেদের কাছে পৌঁছানোর কার্যকারী উদ্যোগ গ্রহণ, আধুনিক প্রযুক্তি ও নিরাপদ সরঞ্জামাদী ব্যবহারে জেলেদের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধির উদ্যোগ গ্রহণ, 'বঙ্গবন্ধু স্যাটেলাইট' ও টেলিকমিউনিকেশনের মাধ্যমে সমুদ্রে মাছ ধরাকালীন সময়ে জেলেদের নৌকার অবস্থান পর্যবেক্ষণ ও প্রয়োজনে তাদের সার্বিক সহযোগিতা প্রদানে ব্যবস্থা গ্রহণ এবং সমুদ্রের নিকটবর্তী দ্বীপ ও চর সমূহে দুর্যোগের সময়ে জেলেদের নিরাপদ আশ্রয়স্থল স্থাপন ও মাছ ধরার সময়ে তাদের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করা।

স্মারকলিপি প্রদানকালে উপস্থিত ছিলেন, এ্যাওসেড'র নির্বাহী পরিচালক শামীম আফরীন, ভূমিহীন সংগঠক জালাল উদ্দিন, সাংবাদিক নিখিল ভদ্র, এ্যাওসেড'র প্রশাসনিক কর্মকর্তা গোপাল কৃষ্ণ দেবনাথ প্রমূখ।



মন্তব্য