kalerkantho


নৌপরিবহন অধিদপ্তর

আজ থেকে চালু হচ্ছে অনলাইন সার্ভে সেবা

নিজস্ব প্রতিবেদক   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ০৪:৪৩



আজ থেকে চালু হচ্ছে অনলাইন সার্ভে সেবা

শাজাহান খান। ফাইল ছবি

ডিজিটাল বাংলাদেশের আওতায় আজ বুধবার থেকে নৌপরিবহন অধিদপ্তরে চালু হচ্ছে অনলাইন সার্ভে সেবা কার্যক্রম। ‘সফটওয়্যার ফর ইনল্যান্ড শিপ ম্যানেজমেন্ট সিস্টেম’ নামের এই কার্যক্রম আজ উদ্বোধন করবেন নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান। 

নৌপরিবহন মন্ত্রণালয় সূত্র জানায়, নতুন এই কার্যক্রমের আওতায় এখন থেকে ঘরে বসেই অনলাইনে আবেদনের মাধ্যমে নৌযানের সার্ভে সনদ পাওয়া যাবে। আগে ম্যানুয়াল পদ্ধতিতে অভ্যন্তরীণ নৌযান সার্ভের জন্য একজন নৌযান মালিককে অনেক ভোগান্তি পোহাতে হতো। অনলাইন সেবা কার্যক্রম চালু হলে ম্যানুয়াল পদ্ধতির সেবাগুলো অনলাইনে সম্পন্ন করা যাবে। সেই সঙ্গে দুর্নীতির অভিযোগ ও সুযোগও বন্ধ হয়ে যাবে।

নতুন পদ্ধতিতে অনলাইন সেবা কার্যক্রম চালু হলে একজন নৌযান মালিক তাঁর নৌযান সার্ভের লক্ষ্যে নৌপরিবহন অধিদপ্তরের ওয়েবসাইট www.dos.gov.bd-এ গিয়ে ‘অনলাইনে আবেদন’ অংশে ক্লিক করে নিবন্ধনভুক্ত হবেন। এরপর পর্যায়ক্রমে অন্যান্য অপশনে গিয়ে পুরো কাজ সম্পন্ন করা যাবে। 

ওই সূত্র জানায়, নৌপরিবহন অধিদপ্তর ইতিমধ্যে ম্যানুয়াল পদ্ধতির পরিবর্তে অনলাইনে সব পরীক্ষার আবেদনপত্র ও ফিস গ্রহণ, কম্পিটেন্সি সনদ প্রদান, ভেরিফিকেশন, রেজিস্ট্রেশন, অনলাইন সীম্যানস আইডি প্রবর্তন করেছে। ফলে সমুদ্রগামী জাহাজে কর্মরত নাবিকরা পৃথিবীর যেকোনো প্রান্তে বসে তাঁদের সনদগুলো ভেরিফিকেশন করতে পারছে। ফলে বিভিন্ন পোতাশ্রয় ও বিমানবন্দরে বাংলাদেশ নাবিকদের হয়রানি বন্ধ হয়েছে। 



মন্তব্য