kalerkantho


সংসদে কৃষিমন্ত্রী

৯ বছরে কৃষিতে ভর্তুকি ৬০ হাজার ২৬৮ কোটি

নিজস্ব প্রতিবেদক   

১২ সেপ্টেম্বর, ২০১৮ ০৩:১১



৯ বছরে কৃষিতে ভর্তুকি ৬০ হাজার ২৬৮ কোটি

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী। ফাইল ছবি

কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেছেন, সরকার কৃষি ও খাদ্য উত্পাদন বৃদ্ধিতে বিগত ৯ বছরে ৬০ হাজার ২৬৮ কোটি ৭৫ লাখ টাকা ভর্তুকি প্রদান করেছে। কৃষি যান্ত্রীকরণে ভর্তুকির পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করা হয়েছে। গতকাল মঙ্গলবার জাতীয় সংসদে তিনি এসব তথ্য জানান।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে গতকাল শুরু হওয়া সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে অংশ নেন কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী। তিনি সংসদ সদস্য এম আবদুল লতিফ, মোয়াজ্জেম হোসেন রতন, বেগম ফজিলাতুন নেসা বাপ্পি ও মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রশ্নের জবাব দেন। কৃষিমন্ত্রী জানান, কৃষি ও খাদ্য উৎপাদন বৃদ্ধিতে ২০০৯-২০১০ অর্থবছর থেকে কৃষকদের সার বিতরণ ক্ষেত্রে ৫৮ হাজার ১২৯ কোটি ২৫ লাখ টাকা, বিদ্যুত্ খাতে এক হাজার ১৫৯ কোটি ৭৯ লাখ টাকা, ইক্ষু খাতে ৮৬ কোটি ৮৩ লাখ টাকা, কৃষকদের পুনর্বাসন খাতে ১৪২ কোটি ৮৮ লাখ টাকা এবং ডিজেল খাতে ৭৫০ কোটি টাকা ভর্তুকি প্রদান করা হয়। জলবায়ু পরিবর্তনের ঝুঁকি বিবেচনা নিয়ে পানি, মাটি, পুষ্টি ব্যবস্থাপনা, শস্য নিবিড় এবং কৃষিতে প্রযুক্তি উন্নয়ন ঘটাতে বিভিন্ন প্রকল্প বিশেষ করে নতুন জাতের ধান আবিষ্কার, সবজি বীজ, পানি সংরক্ষণে মিনি পুকুর খননসহ নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এ ছাড়া সাত হাজার ১২৩ কিলোমিটার খাল পুনঃখনন ও ১৭০ কিলোমিটার ফসল রক্ষায় বাঁধ নির্মাণ করা হয়েছে।

মন্ত্রী সংসদকে জানান, সরকারের দুই মেয়াদে ২০০৮-২০০৯ অর্থবছর থেকে অদ্যাবধি প্রণোদনা কর্মসূচি এবং পুনর্বাসন বাবদ মোট ৮২৭ কোটি ১৭ লাখ টাকা ব্যয় করা হয়েছে। এসব কর্মসূচির মাধ্যমে ৭৪ লাখ ৫৪ হাজার ৩১৩ জন কৃষক উপকৃত হয়েছেন। কৃষি যান্ত্রীকরণে ভর্তুকির পরিমাণ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি করা হয়েছে। ৫০ থেকে ৭০ ভাগ ভর্তুকি মূল্যে আধুনিক কৃষি যন্ত্রপাতি যেমন ট্রাক্টর, পাওয়ারটিলার, পাওয়ার থ্রেসার, রিপার, ফুটপাম্প, গুটি ইউরিয়া প্রয়োগ যন্ত্র প্রভৃতি বিতরণ করা হচ্ছে। বাংলাদেশ কৃষি করপোরেশনের মাধ্যমে ২০০৯-১০ থেকে ২০১৭-১৮ বর্ষ পর্যন্ত ৯ বছরে লবণাক্ততা সহিষ্ণু বিনা ধান-১০, বিনাধান-১৪, বিনা ধান-৮, বিনা ধান-৪৭, বিনা ধান-৫৫ ও ব্রি ধান-৬১সহ মোট ছয়টি জাতের বোরো ধানবীজ কৃষক পর্যায়ে সরবরাহ করা হয়েছে।



মন্তব্য