kalerkantho


বিভাগীয় শহর

যখন যেখানে ঈদের জামাত

কালের কণ্ঠ অনলাইন   

২১ আগস্ট, ২০১৮ ১১:০১



যখন যেখানে ঈদের জামাত

ফাইল ফটো

দেশের বিভাগীয় শহরগুলোতে ঈদুল আজহায় অনুষ্ঠেয় জামাত নিয়ে নিজস্ব প্রতিবেদকদের পাঠানো প্রতিবেদন নিয়ে ডেস্ক রিপোর্ট :

রাজশাহীতে ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল ৮টায় ঐতিহ্যবাহী শাহ মখদুম (রহ.) কেন্দ্রীয় ঈদগাহ মাঠে। এ ছাড়া সকাল ৭টায় আমচত্বর আহলে হাদিস মাঠ, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মাঠ, উপশহর কেন্দ্রীয় জামে মসজিদ, বড়বনগ্রাম আলফারুক জামে মসজিদ, শালবাগান গণপূর্ত মাঠ, বিনোদপুর আহলে হাদিস জামে মসজিদ ও মেহেরচণ্ডি নতুনপাড়া ঈদগাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

সকাল পৌনে ৮টায় নগরীর বালিয়াপুকুর জামে মসজিদ ঈদগাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে। সকাল ৮টায় জামাত অনুষ্ঠিত হবে সাহেববাজার বড় রাস্তা, টিকাপাড়ায় মহানগর ঈদগাহ, হাজী লাল মুহাম্মদ ঈদগাহ, রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ঈদগাহ, লোকনাথ স্কুল মাঠ, পাঁচানী ঈদগাহ, ডাঁশমারি পূর্বপাড়া ঈদগাহ, ডাঁশমারি বাইতুল মারেফত মাঠ, সাতবাড়িয়া ঈদগাহ, মেহেরচণ্ডি ঈদগাহ, মির্জাপুর ঈদগাহ, মির্জাপুর পশ্চিমপাড়া জামে মসজিদ, বুলনপুর ঈদগাহ, মসজিদ-ই-নূর ঈদগাহ, কয়েরদাড়া ঈদগাহ, মদিনাতুল উলুম কামিল মাদরাসা, ডিঙ্গাডোবা ঈদগাহ মাঠ, কাশিয়াডাঙ্গা সিটি গেট ঈদগাহ, কাশিয়াডাঙ্গা ঈদগাহ, মির্জাপুর পূর্বপাড়া ঈদগাহ ও ফিরোজাবাদ ঈদগাহ মাঠে।

সকাল সোয়া ৮টায় জামাত হবে রাজশাহী বিভাগীয় স্টেডিয়াম (তেরখাদিয়া) ঈদগাহ, শিরোইল সরকারি হাই স্কুল ঈদগাহ, মালদা কলোনি ঈদগাহ ও রামচন্দ্রপুর মহলদারপাড়া ঈদগাহ মাঠে। এ ছাড়া সকাল সাড়ে ৮টায় নগরীর জজ কোর্ট ঈদগাহ, লক্ষ্মীপুর ভাটাপাড়া ঈদগাহ, রায়পাড়া বসরী ঈদগাহ, কাঠালবাড়িয়া ঈদগাহ, রায়পাড়া ঈদগাহ, রাজশাহী কোর্ট স্টেশন ঈদগাহ, মোল্লাপাড়া ঈদগাহ, লক্ষ্মীপুর ভাটাপাড়া ঈদগাহ মাঠ, কোর্ট বুলনপুর ঈদগাহ মাঠ, খোজাপুর গোরস্তান ঈদগাহ মাঠ, জাহাজঘাট মোড় ঈদগাহ মাঠ, খোজাপুর ১ নম্বর ঈদগাহ, শহীদবাগ জামে মসজিদ ও ধরমপুর মধ্যপাড়া ঈদগাহ, উপশহর কেন্দ্রীয় জামে মসজিদ ঈদগাহ, চৌদ্দপাই মোড় ঈদগাহ, বুধপাড়া ঈদগাহ ময়দান, খাদেমুল ইসলাম স্কুল অ্যান্ড কলেজ ও তালাইমারী বাজার ঈদগাহ মাঠে ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

রংপুরে ঈদের প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮টায় কালেক্টরেট ঈদগাহ মাঠে। বৃষ্টি হলে রংপুরের ঈদের প্রধান জামাত হবে কোর্ট জামে মসজিদে সকাল পৌনে ৯টায়, পরে দ্বিতীয় জামাত হবে সোয়া ৯টায়। এ ছাড়া মুন্সিপাড়া ঈদগাহ ও মুলাটোল আলিয়া মাদরাসায় সকাল সাড়ে ৮টায় এবং কেরামতিয়া জামে মসজিদে ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। শালবন মিস্ত্রিপাড়া জামে মসজিদে প্রথম জামাত সকাল ৮টায়, মণ্ডলপাড়া বড় ঈদগাহ ও দামোদরপুর বড় ময়দানে ৯টায়, রংপুর মেডিক্যাল কলেজ কেন্দ্রীয় জামে মসজিদসংলগ্ন ঈদগাহ মাঠে সকাল ৮টায় এবং সাতমাথা জামে মসজিদ ও ধাপ স্টাফ কোয়ার্টার জামে মসজিদ, বাবুখাঁ ঈদগাহ মাঠ ও খটখটিয়া জামে মসজিদে সকাল ৯টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে।

খুলনায় প্রধান জামাত সকাল ৮টায় খুলনা সার্কিট হাউস ময়দানে অনুষ্ঠিত হবে। টাউন জামে মসজিদে সকাল ৯টায় দ্বিতীয় ও শেষ জামাত অনুষ্ঠিত হবে। আবহাওয়া প্রতিকূল থাকলে ঈদের প্রধান জামাত সকাল ৮টায় এবং দ্বিতীয় ও শেষ জামাত সকাল ৯টায় টাউন জামে মসজিদে অনুষ্ঠিত হবে। এ ছাড়া আবহাওয়া প্রতিকূল থাকলে সকাল সাড়ে ৮টায় খুলনা কালেক্টরেট জামে মসজিদে জামাত অনুষ্ঠিত হবে।

সিলেটে প্রধান জামাত অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী শাহি ঈদগাহ ময়দানে সকাল সাড়ে ৮টায়। এ ছাড়া হজরত শাহজালাল (রহ.) দরগাহ মসজিদ ও হজরত শাহপরান (রহ.) মাজার, শেখ মৌলভি ওয়াকফ এস্টেট জামে মসজিদ মাছিমপুর ও আলিয়া মাদরাসা মাঠে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। নগরের বন্দরবাজার কুদরত উল্লাহ জামে মসজিদে সকাল ৭টা, ৮টা ও ৯টায় তিনটি জামাত অনুষ্ঠিত হবে। দক্ষিণ সুরমার সিলাম শাহি ঈদগাহে প্রথম জামাত সকাল ৭টায় ও দ্বিতীয় জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হবে।

বরিশালে ঈদের প্রধান জামাত সকাল ৮টায় নগরীর বান্দ রোডে কেন্দ্রীয় হেমায়েত উদ্দিন ঈদগাহ মাঠে অনুষ্ঠিত হবে। তবে নগরীতে প্রথম ঈদের জামাত হবে বরিশাল কেন্দ্রীয় কারাগার জামে মসজিদে সকাল সাড়ে ৭টায়। দুটি করে জামাত হবে কেন্দ্রীয় জামে কসাই মসজিদে সকাল ৮টা ও সাড়ে ৯টায়, জামে এবাদুল্লাহ মসজিদে সকাল ৮টা ও সাড়ে ৯টায়, জামে বায়তুল মোকাররম মসজিদে সকাল ৮টা ও ৯টায়।

এ ছাড়া নুরিয়া স্কুল ঈদগাহ ময়দান, কালিজিরা কেন্দ্রীয় জামে মসজিদ, ওয়াপদা জামে মসজিদ, আঞ্জুমান হেমায়তে ইসলাম গোরস্তান ঈদগাহ ময়দান, ল কলেজ জামে মসজিদ, ব্রাউন কম্পাউন্ড জামে মসজিদ, পাওয়ার হাউস জামে মসজিদ ও মেডিক্যাল কলেজ জামে মসজিদে সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হবে। পোর্ট রোড জামে মসজিদ ও ফকিরবাড়ি জামে মসজিদে ঈদের জামাত সকাল সাড়ে ৮টায় এবং নগরের সর্বশেষ জামাত পুলিশ লাইন জামে মসজিদে সকাল পৌনে ১০টায় অনুষ্ঠিত হবে।

বরিশাল সদরের চরমোনাই দরবার শরিফে সকাল ৯টায়, গুঠিয়া জামে মসজিদে সকাল সাড়ে ৮টায় এবং ঝালকাঠির কায়েদ ছাহেব হুজুরের দরবার শরিফ ও পটুয়াখালীর মির্জাগঞ্জের ইয়ার উদ্দিন খলিফা ছাহেব (রহ.) দরবার শরিফে সকাল সাড়ে ৮টা থেকে ৯টার মধ্যে ঈদের বৃহত্তম জামাত অনুষ্ঠিত হবে। 



মন্তব্য