kalerkantho


এলএনজির যুগে দেশ, জাতীয় গ্রিডে শুরু হচ্ছে সরবরাহ

কালের কণ্ঠ অনলাইন   

১৮ আগস্ট, ২০১৮ ১০:২৬



এলএনজির যুগে দেশ, জাতীয় গ্রিডে শুরু হচ্ছে সরবরাহ

আজ শনিবার আমদানি করা তরলীকৃত প্রাকৃতিক গ্যাস এলএনজির যুগে প্রবেশ করছে দেশ। আজ শনিবার জাতীয় গ্রিডে এলএনজির সরবরাহ শুরুর মধ্যে দিয়ে এলএনজির যুগও শুরু হল। বিশেষজ্ঞরা মনে করছেন তীব্র গ্যাস-সংকটের সমাধানে এ গ্যাস দেশবাসী ও শিল্প কারখানা মালিকদের আশার কথা শোনাবে। এদিকে শনিবার থেকে আনুষ্ঠানিকভাবে এলএনজি সরবরাহ শুরু হলেও এখনও বিভিন্ন শিল্পকারখানায় গ্যাস সরবরাহের জন্য সঞ্চালন লাইন স্থাপনের অনুমতি দেয়নি সরকার। পেট্রোবাংলা সূত্রে জানা গেছে, এলএনজি দিয়ে চট্টগ্রামের চাহিদা মিটে গেলে দেশের অন্যান্য স্থানে গ্যাসের চাপ বেড়ে যাবে।

বিশেষ করে সিলেট হবিগঞ্জ এলাকায় গ্যাস উদ্বৃত্ত থাকবে। এ গ্যাস বিক্রি করার মতো এখন পর্যাপ্ত শিল্প গ্রাহক নেই। যারা আছেন তাদের আঙ্গিনায় গ্যাস পৌঁছে দেয়ার মতো সঞ্চালন লাইনও নেই। জ্বালানি বিভাগ সূত্রে জানা গেছে, জাতীয় গ্রিডে এলএনজি পৌঁছে দেয়ার জন্য সব কিছু চূড়ান্ত। আজ শনিবার সকালে কর্ণফুলী গ্যাস কোম্পানির পাইপলাইনে আনুষ্ঠানিকভাবে এলএনজি সরবরাহ শুরু হবে। তবে এ নিয়ে কোনো ধরনের আনুষ্ঠানিক উদ্বোধনী অনুষ্ঠান করা হবে না। পরে দিনক্ষণ ঠিক করে উদ্বোধনী অনুষ্ঠান করা হবে।

প্রতিদিন ২৮৩ কোটি ঘনফুট গ্যাস সরবরাহ করে রাষ্ট্রায়ত্ত সংস্থা পেট্রোবাংলা। দেশে গ্যাসের চাহিদা এর চেয়ে অনেক বেশি। গ্যাসের অভাবে দেশের শিল্পকারখানা পুরোদমে উৎপাদনে যেতে পারছে না। সারা দেশে সাড়ে ৩ হাজারের বেশি শিল্পকারখানায় গ্যাস সংযোগের অনুমতি দিয়েও সংকটের কারণে গ্যাস দিতে পারছে না সরকার। এ সংকট সমাধানে সরকার এলএনজি আমদানির পরিকল্পনা করে।

শুক্রবার জ্বালানি সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিমের নেতৃত্বে উচ্চপর্যায়ের এক সভায় শনিবার থেকে জাতীয় গ্রিডে এলএনজি সরবরাহের সিদ্ধান্ত হয়। প্রাথমিকভাবে শুধু চট্টগ্রামের কর্ণফুলী গ্যাস কোম্পানির পাইপলাইনে এলএনজি সরবরাহ করা হবে। ইতিমধ্যে এলএনজি আনোয়ারা পর্যন্ত পৌঁছে গেছে। কর্তৃপক্ষ পাইপলাইনে চাপও তৈরি করেছে। কর্ণফুলী গ্যাস কোম্পানির পাইপলাইনগুলোও পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হয়েছে কোথাও কোনো ধরনের ছিদ্র আছে কিনা।

 



মন্তব্য