kalerkantho


আখাউড়ায় আইনমন্ত্রী

নূর চৌধুরীকে মৃত্যুদণ্ড না দিলে ফিরিয়ে দিতে রাজি কানাডা

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি   

১৫ আগস্ট, ২০১৮ ১১:২৭



নূর চৌধুরীকে মৃত্যুদণ্ড না দিলে ফিরিয়ে দিতে রাজি কানাডা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের খুনি নূর চৌধুরীকে মৃত্যুদণ্ড না দিলে তাঁকে দেশে ফেরত দিতে কানাডা রাজি বলে জানিয়েছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। গতকাল মঙ্গলবার সকালে ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আয়োজিত শোকসভা ও দোয়া মাহফিলে মন্ত্রী এ কথা জানান।

প্রধান অতিথির বক্তব্য দিতে গিয়ে মন্ত্রী জানান, কানাডার আইন হচ্ছে, কোনো ব্যক্তির মৃত্যুদণ্ডের আদেশ থাকলে তাঁকে দেশে ফিরিয়ে দেবে না সেখানকার সরকার। কানাডা মৃত্যুদণ্ডের শাস্তি মানে না। যে কারণে তারা ফিরিয়ে দিতে পারছে না। তবে কানাডা তাঁকে বের করে দিতে চায়। এ নিয়ে কানাডা সরকারের সঙ্গে আলোচনা হচ্ছে। তবে আদালতের রায়ের বাইরে গিয়ে কিছু করা হবে না।

বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সিরাজুল হক পৌর মুক্তমঞ্চে আয়োজিত শোকসভায় মন্ত্রী বলেন, ‘আরেক খুনি রাশেদ চৌধুরী আমেরিকায় আছেন। অন্যদের ব্যাপারেও আমাদের কাছে তথ্য রয়েছে। তবে এ সম্পর্কে বলে দিলে তাঁরা স্থান পরিবর্তন করতে পারেন। আওয়ামী লীগ সরকার আগামী দিনে ক্ষমতায় এলে সব খুনির রায় কার্যকর করা হবে।’

আখাউড়া উপজেলা আওয়ামী লীগের আহ্বায়ক অধ্যক্ষ মো. জয়নাল আবেদীনের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য দেন আখাউড়া পৌরসভার মেয়র তাকজিল খলিফা কাজল, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মো. আবুল কাসেম ভূঁইয়া প্রমুখ।

আইনমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের জন্ম হয়েছিল বঙ্গবন্ধুর কথায়। বঙ্গবন্ধুর কারণে অনেকে মন্ত্রী-এমপি হয়েছেন। আর তাঁরাই বঙ্গবন্ধুকে হত্যা করে এমন প্রতিদান দিলেন। জিয়াউর রহমান ক্ষমতায় থাকাকালে বঙ্গবন্ধুর খুনিদের বিভিন্নভাবে প্রতিষ্ঠিত করেছেন।’ এসময় তিনি ১৯৭৫ সালের ১৫ আগস্টকে ইতিহাসের সবচেয়ে কলঙ্কময় রাত বলে উল্লেখ করেন। 



মন্তব্য