kalerkantho


কাল বৃষ্টির সম্ভাবনা, আজ কমতে পারে তাপমাত্রা

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুলাই, ২০১৮ ১০:৪০



কাল বৃষ্টির সম্ভাবনা, আজ কমতে পারে তাপমাত্রা

এক সপ্তাহ ধরে রাজধানীতে স্বাভাবিকের চেয়ে তিন ডিগ্রি বেশি তাপমাত্রা থাকছে। এতে সারা দেশে এখন দাবদাহে নাজেহাল মানুষ। দেশজুড়ে বইছে প্রচণ্ড দাবদাহ। শ্রাবণে এসে সূর্যের তেজে সবার জীবন এখন ওষ্ঠাগত। গত কয়েক দিনের কাঠফাটা রোদ প্রকৃতিতে অস্বস্তির মাত্রা বাড়িয়েছে। গতকাল বৃহস্পতিবার ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। বর্ষাকালে টানা কয়েক দিন বৃষ্টি না হওয়ায় তাপমাত্রা বৃদ্ধি পেয়েছে বলে আবহাওয়াবিদরা জানিয়েছেন।

আবহাওয়াবীদ মোহাম্মদ আবুল কালাম মল্লিক জানান, শুক্রবার থেকে তাপমাত্রা কিছুটা কমবে। তবে দক্ষিণে তাপমাত্রা যেভাবে আছে, সেভাবেই থাকবে। মধ্যাঞ্চল থেকে দেশের উত্তরপশ্চিমাঞ্চল ও উত্তরপূর্বাঞ্চলে তাপমাত্রা কমবে। আগামী ৭২ ঘণ্টায় সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে। পরবর্তী ৩৬ ঘণ্টার মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর প্রভাবে সারা দেশে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

তিনি জানান, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং ঢাকা, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, ভারতের মধ্য প্রদেশ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত লঘুচাপটি মৌসুমি  বায়ুর অক্ষের সাথে মিলিত হয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, মধ্যপ্রদেশ, বিহার, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর-পূর্ব দিকে আসাম পর্যন্ত বিস্তৃত। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপাসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং তা উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজমান রয়েছে।

 



মন্তব্য