kalerkantho


সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ ৬ সেপ্টেম্বর

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৮ ২০:৫২



সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ ৬ সেপ্টেম্বর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের চূড়ান্ত ভোটকেন্দ্রের তালিকা আগামী ৬ সেপ্টেম্বর প্রকাশ করবে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশন সচিবালয় আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, জেলা ও উপজেলা নির্বাচন কর্মকর্তার কাছে আজ এ সংক্রান্ত একটি চিঠি পাঠিয়েছে।

চিঠিতে বলা হয়েছে, একাদশ জাতীয় সংসদ নিবাচনের খসড়া ভোটকেন্দ্রের তালিকা ৫ আগস্ট প্রকাশ করা হবে। এই খসড়া তালিকার ওপর দাবি আপত্তির শেষ সময় ১৯ আগস্ট, এসব দাবি-আপত্তিসমূহ ৩০ আগস্ট নিষ্পত্তি করে ৬ সেপ্টেম্বর চূড়ান্ত ভোটকেন্দ্রের তালিকা প্রকাশ করা হবে।

নির্বাচন কর্মকর্তরা জানান, ১০ কোটি ৪২ লাখ ভোটারের জন্য প্রায় ৪০ হাজার ভোট কেন্দ্র প্রয়োজন হবে। ৩০০ আসনে একাদশ সংসদ নির্বাচনে সম্ভাব্য সমতল এলাকায় ৩৯ হাজার ৩৮৭টি এবং পার্বত্য এলাকায় ৬১৩টি ভোটকেন্দ্র থাকছে।

ভোটকেন্দ্রের নীতিমালায় বলা হয়েছে- গড়ে ২ হাজার ৫শ’ ভোটারের জন্য একটি করে ভোটকেন্দ্র এবং গড়ে ৬শ’ পুরুষ ভোটারের জন্য ও ৫শ’ মহিলা ভোটারের জন্য একটি করে ভোট কক্ষ নির্ধারণ করতে হবে। নির্বাচনের সঙ্গে সরাসরি সম্পৃক্ত ও সম্ভাব্য প্রার্থীদের নামে স্থাপিত প্রতিষ্ঠানগুলোতে ভোটকেন্দ্র স্থাপনে যতদূর সম্ভব বিরত থাকতে হবে। ভৌগলিক অবস্থানের সুবিধা বিবেচনায় কেন্দ্র নির্ধারণ করা হয়।

ইসির উপ সচিব ফরহাদ হোসেন জানান, সাধারণত আগের নির্বাচনে যেসব কেন্দ্রে ভোট হয়েছিল সেগুলো অপরিবর্তিত রাখা হয়। তবে নদীভাঙন ও দুর্যোগে ভোটকেন্দ্র বিলুপ্ত হলে নতুন ভোটকেন্দ্র স্থাপন করতে হবে। সেই সঙ্গে কিছু এলাকায় ভোটার বাড়লেও নতুন কেন্দ্র করতে হয়।

তিনি বলেন, মাঠ কর্মকর্তাদের সরেজমিন পরিদর্শন করেই ভোটকেন্দ্রের তালিকা করতে হবে। স্থানীয়ভাবে আপত্তি শুনানি থেকে প্রথমিক খসড়া কমিশন অনুমোদন করে চূড়ান্ত করবে। তফসিল ঘোষণার পর ভোটকেন্দ্রর কোনো প্রার্থীর বাড়ির কাছে বা প্রভাব বলয়ের মধ্যে পড়ছে বলে প্রতীয়মাণ হলে রিটার্নিং অফিসারের কাছে অভিযোগ করতে পারবেন। তদন্ত শেষে অভিযোগের যথার্থতা থাকলে ইসি তা পরিবর্তন করতে পারেন।

নবম জাতীয় সংসদ নির্বাচনে ৮ কোটি ১০ লাখের বেশি ভোটারের জন্য ভোটকেন্দ্র ছিল ৩৫ হাজার ২৬৩টি। ভোটকক্ষ ছিল ১ লাখ ৭৭ হাজার ২৭৭টি। দশম জাতীয় সংসদ নির্বাচনে ৯ কোটি ১৯ লাখ ভোটারের বিপরীতে ভোটকেন্দ্র ছিল ৩৭ হাজার ৭০৭টি। ওই সময় ৩০০ আসনে ভোটকক্ষ ছিল ১ লাখ ৮৯ হাজার ৭৮টি।

এবার একাদশ সংসদ নির্বাচনে ১০ কোটি ৪২ লাখ ভোটারের বিপরীতে ৪০ হাজার ভোটকেন্দ্র এবং প্রায় ২ লাখ ভোটকক্ষ প্রয়োজন হবে।



মন্তব্য