kalerkantho


৪২ খণ্ডের বাংলাদেশ কোড প্রধান বিচারপতির কাছে হস্তান্তর

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুলাই, ২০১৮ ১৯:২৪



৪২ খণ্ডের বাংলাদেশ কোড প্রধান বিচারপতির কাছে হস্তান্তর

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক সদ্য প্রকাশিত ৪২ খণ্ডের বাংলাদেশ কোড প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের হাতে তুলে দিয়েছেন।

আজ বিকেলে সুপ্রিম কোর্টে গিয়ে তিনি বাংলাদেশ কোডের সর্বশেষ সংস্করণটি প্রধান বিচারপতির হাতে তুলে দেন।

৪২ খণ্ডের এই বাংলাদেশ কোডে ১৭৯৯ সাল থেকে ২০১৪ সালের জুন পর্যন্ত প্রণীত ১ হাজার ৮৫টি রেগুলেশন, প্রেসিডেন্ট অর্ডার, আইন ও অধ্যাদেশ স্থান পেয়েছে।

বাংলাদেশ লজ রিভিশন এন্ড ডিক্লারেশন অ্যাক্ট, ১৯৭৩ এর ধারা-৬ অনুযায়ী বাংলাদেশে প্রচলিত সকল আইন কালানুক্রমিক ও ধারাবাহিকভাবে হালনাগাদ করে ‘বাংলাদেশ কোড’ আকারে প্রকাশের বাধ্যবাধকতা রয়েছে। স্বাধীন বাংলাদেশে সর্বপ্রথম বাংলাদেশ কোড প্রকাশিত হয় ১৯৮০ সালে। ১৭৯৯ সাল থেকে ১৯৩৭ সাল পর্যন্ত প্রণীত আইনসমূহের হালনাগাদ সংকলন করে ১১ খণ্ড আকারে এটি প্রকাশ করা হয়।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ও কানাডীয় আন্তর্জাতিক উন্নয়ন সংস্থার (সিডা) আর্থিক সহযোগিতায় লিগ্যাল রিফর্ম প্রজেক্টের আওতায় ২০০০ সাল থেকে শুরু হয় বাংলাদেশ কোড আকারে সকল আইন একত্রিত ও হালনাগাদ করে সংকলনের কাজ। এ প্রজেক্টের আওতায় ২০০৭ সালে সর্বপ্রথম সকল আইন হালনাগাদ করে বাংলাদেশ কোড আকারে ৩৮ খণ্ডে প্রকাশ করা হয়।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ২০১৩ সালের শেষ দিকে ইউএনডিপির আর্থিক সহযোগিতায় আবারও বাংলাদেশ কোড হালনাগাদকরণের কাজ হাতে নেয়া হয়। সর্বশেষ ইউএনডিপির সাথে সম্পাদিত প্রকল্প চুক্তি অনুযায়ী ১৭৯৯ থেকে ২০১৪ সালের ৩০ জুন পর্যন্ত হালনাগাদ করে ৪২ খন্ডে বাংলাদেশ কোড মুদ্রণ ও প্রকাশ করা হয়েছে।



মন্তব্য