kalerkantho


স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানালেন

সব বিভাগে আধুনিক ক্যান্সার সেন্টার হবে

নিজস্ব প্রতিবেদক   

১৮ জুলাই, ২০১৮ ০৩:২০



সব বিভাগে আধুনিক ক্যান্সার সেন্টার হবে

স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

সারা দেশে ছড়িয়ে থাকা ক্যান্সার আক্রান্ত রোগীদের উন্নত চিকিত্সা সহজলভ্য করতে সরকারি উদ্যোগে দেশের সব বিভাগীয় শহরে একটি করে আধুনিক ক্যান্সার সেন্টার স্থাপন করা হবে। যেখানে থাকবে ক্যান্সার নির্ণয় ও চিকিৎসায় আধুনিক সব প্রযুক্তি ও দক্ষ জনবলের সুবিধা। এ লক্ষ্যে ইতিমধ্যে কাজ শুরু করা হয়েছে।

গতকাল মঙ্গলবার বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশনের কনফারেন্স হলে ক্যান্সারের আর্থ-সামাজিক প্রভাব বিষয়ে এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান।

প্রতিমন্ত্রী বলেন, আপাতত ঢাকার বাইরে সব বিভাগে আটটি সেন্টার স্থাপন করা হচ্ছে। ফলে দূর-দূরান্তের ক্যান্সার আক্রান্ত মানুষজন ঢাকায় না এসে বাড়ির কাছেই চিকিৎসা নিতে পারবে। এতে তাদের খরচ ও ভোগান্তিও কমবে। অন্যদিকে ঢাকায়ও ক্যান্সার রোগীদের চাপ কমবে। চিকিৎসা ব্যবস্থাপনায় গতি আসবে।

বাংলাদেশ ক্যান্সার সোসাইটি ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম যৌথভাবে এ সেমিনারের আয়োজন করে।

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশসহ দক্ষিণ এশিয়ায় ক্যান্সারে আক্রান্ত হওয়ার পর এক বছরের মধ্যেই ৭৫ শতাংশ রোগীর পরিবার আর্থিকভাবে প্রায় নিঃস্ব হয়ে পড়ে। যাদের পরবর্তী প্রয়োজনীয় চিকিৎসা চালিয়ে নেওয়ার মতো আর্থিক সক্ষমতা থাকে না। অনুষ্ঠানে দেশে ক্যান্সার প্রতিরোধ ও চিকিৎসার ক্ষেত্রে জনসচেতনতা বৃদ্ধিতে গণমাধ্যমের ভূমিকার বিষটিকে প্রাধান্য দেওয়া হয়।

অনুষ্ঠানে আরো বক্তব্য দেন জাতীয় ক্যান্সার ইনস্টিটিউট ও হাসপাতালের পরিচালক অধ্যাপক ডা. মোয়াররফ হোসেন, বাংলাদেশ ক্যান্সার সোসাইটির সাবেক সহসভাপতি অধ্যাপক ডা. এম এ হাই, একই সংগঠনের বর্তমান সাধারণ সম্পাদক ডা. এস এম আব্দুর রহমান, প্রকল্প পরিচালক অধ্যাপক ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, রোস বাংলাদেশের ডা. ফারহানা হক প্রমুখ।

অনুষ্ঠানে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন স্বাস্থ্য প্রতিমন্ত্রীসহ ক্যান্সার বিশেষজ্ঞরা।



মন্তব্য