kalerkantho


আজিমপুর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন রানী সরকার

কালের কণ্ঠ অনলাইন   

৭ জুলাই, ২০১৮ ১৩:৪৫



আজিমপুর কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হবেন রানী সরকার

সদ্য প্রয়াত চলচ্চিত্রের বরেণ্য অভিনেত্রী রানী সরকারকে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা জানানোর জন্য তার মরদেহ এফডিসিতে নেওয়া হবে।

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির সাধারণ সম্পাদক চিত্রনায়ক জায়েদ খান সাংবাদিকদের জানিয়েছেন, রানী সরকারের মরদেহ বেলা দুইটার দিকে এফডিসিতে আনা হবে। সেখানে শিল্পী, কলাকুশলীসহ চলচ্চিত্র সংশ্লিষ্ট সবাই তাকে শ্রদ্ধা জানাবেন। তারপর এফডিসিতেই তার নামাজে জানাজা অনুষ্ঠিত হবে। জানাজা শেষে রানী সরকারকে আজিমপুর কবরস্থানে সমাহিত করা হবে।

এর আগে আজ শনিবার ভোররাত চারটার দিকে রাজধানীর ইডেন মাল্টি কেয়ার হাসপাতালে তিনি শেষনিশ্বাস ত্যাগ করেন। তিনি বার্ধক্যজনিত নানা সমস্যায় ভুগছিলেন।

রানী সরকারে দুই ভাই আগেই মৃত্যুবরণ করেন। এক ভাইয়ের পরিবারের সঙ্গে ছিল তার বসবাস। তাকে সার্বক্ষণিক দেখভাল করতেন তার বড় ভাইয়ের ছেলে মিজানুর রহমান। মৃত্যুর সময় তিনি ‘বেহুলা’খ্যাত এই অভিনেত্রীর পাশেই ছিলেন।

রানী সরকারের আসল নাম মোসাম্মৎ আমিরুন নেসা খানম। তার জন্ম সাতক্ষীরা জেলার সোনাতলা গ্রামে। ১৯৫৮ সালে মঞ্চনাটকের মাধ্যমে তিনি অভিনয় শুরু করেন। একই বছর ‘দূর হ্যায় সুখ কা গাঁও’র মাধ্যমে প্রথম সিনেমায় অভিনয় করেন কিংবদন্তিতুল্য এই অভিনেত্রী। প্রায় আড়াইশ চলচ্চিত্রে কাজ করেছেন তিনি।

রানী সরকারকে বাংলা চলচ্চিত্রে অবদানের স্বীকৃতিস্বরুপ বাংলাদেশ সরকার তাকে জাতীয় চলচ্চিত্র পুরস্কারের আজীবন সম্মাননা পুরস্কার দেয়।

রানী সরকার একসময় পর্দায় দাপিয়ে অভিনয় করলেও শেষ বয়সে এসে মানবেতর জীবনযাপন করছিলেন। তিনি কয়েক দফায় পেয়েছেন প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা।



মন্তব্য