kalerkantho


ইউজিসি চেয়ারম্যান বললেন

শিশু অধিকারগুলো উচ্চশিক্ষা পাঠ্যক্রমে অন্তর্ভুক্তি জরুরি

নিজস্ব প্রতিবেদক   

২৫ জুন, ২০১৮ ০৩:০৩



শিশু অধিকারগুলো উচ্চশিক্ষা পাঠ্যক্রমে অন্তর্ভুক্তি জরুরি

শিশুদের অধিকারগুলো উচ্চশিক্ষা পাঠ্যক্রমে অন্তর্ভুক্ত করাটা জরুরি বলে মনে করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান। এরই মধ্যে ইউনিসেফ এ বিষয়ে উদ্যোগ গ্রহণ করায় তাদের ধন্যবাদ জানান ইউজিসি চেয়ারম্যান।   

গতকাল রবিবার বাংলাদেশের উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে উন্নয়ন যোগাযোগ বিষয়ে পাঠ্যক্রম প্রণয়ন এবং গবেষণা কর্মকাণ্ড পরিচালনার জন্য পাঁচ দিনব্যাপী এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান এসব কথা বলেন। সাভারের ব্র্যাক সিডিএমে ইউজিসি ও জাতিসংঘ শিশু তহবিল (ইউনিসেফ) এই কর্মশালার আয়োজন করেছে। বাংলাদেশের ৩০টি পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, ইউজিসি ও ইউনিসেফের কর্মকর্তারা এ কর্মশালায় অংশ নেন।

অধ্যাপক আবদুল মান্নান বলেন, এই কর্মশালা শিশুদের বিষয়টি বিশ্ববিদ্যালয়ের পাঠ্যক্রমে এবং অংশগ্রহণমূলক গবেষণা কর্মকাণ্ডের নকশা প্রণয়ন ও সক্ষমতা বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। বাংলাদেশের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা ও সামাজিক সমস্যা মোকাবেলায় উন্নয়ন যোগাযোগ এবং তথ্য-প্রযুক্তি খুবই জরুরি। উন্নয়ন যোগাযোগ মানুষের আচরণ পরিবর্তন ও জীবনের ইতিবাচক পরিবর্তন আনতে সহায়তা করে। 

ইউনিসেফ বাংলাদেশের কমিউনিকেশন ফর ডেভেলপমেন্ট (সিফরডি) প্রধান নেহা কাপিল বলেন, ‘উন্নয়ন যোগাযোগ, সামাজিক এবং আচরণ পরিবর্তন যোগাযোগে শিশু অধিকার বিষয়টি নিয়ে ব্যাপক গবেষণা করা প্রয়োজন। আমাদের লব্ধ জ্ঞান ও অভিজ্ঞতা উন্নয়ন যোগাযোগ এবং মানুষের আচরণ পরিবর্তনে কাজে লাগাতে হবে।’

এ ছাড়া বক্তব্য দেন ইউনিসেফের জ্যেষ্ঠ শিক্ষণ উপদেষ্টা ওয়াইথেরা গিকোনিও, ওহাইও বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস প্রফেসর ডেভিড এইচ মোল্ড প্রমুখ।



মন্তব্য