kalerkantho


সংসদে প্রশ্নোত্তরে জনপ্রশাসনমন্ত্রী

আওয়ামী লীগ সরকারের ৯ বছরে ৬ লক্ষাধিক পদ সৃজন হয়েছে

নিজস্ব প্রতিবেদক   

২৪ জুন, ২০১৮ ২০:১৬



আওয়ামী লীগ সরকারের ৯ বছরে ৬ লক্ষাধিক পদ সৃজন হয়েছে

ক্ষমতাসীন আওয়ামী লীগ সরকারের গত ৯ বছরে দেশের বেকার সমস্যা নিরসনকল্পে বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ, দপ্তর, অধিদপ্তর ও সংস্থার বিভিন্ন ক্যাটাগরিতে ৬ লাখ ১১ হাজার ১৮৪টি পদ রাজস্ব খাতে সৃজন হয়েছে। এসব পদসমূহের মধ্যে পুলিশের ৭৯ হাজার ২৪৯টি পদ এবং বাংলাদেশ সেনাবাহিনীর রামু ও লেবুখালী ডিভিশনের জন্য ২৬ হাজার ৩৯৬টি পদ রয়েছে। আজ রবিবার জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। 

সংরক্ষিত আসন থেকে নির্বাচিত জাহান আরা বেগম সুরমার লিখিত প্রশ্নের জবাবে তিনি আরো জানান, বেকার সমস্যা সমাধানে সরকারের নেওয়া নানামুখি উদ্যোগের ফলে বর্তমানে দেশে ব্যাপক কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে। 

সরকার দলীয় সদস্য মুহাম্মদ মিজানুর রহমানের লিখিত প্রশ্নের জবাবে সৈয়দ আশরাফুল ইসলাম জানান, বর্তমান সরকার দক্ষ, দুর্নীতিমুক্ত, স্বচ্ছ ও জবাবদিহিতামূলক প্রশাসনিক ব্যবস্থা নিশ্চিত করতে প্রতিশ্রুতিবদ্ধ। এজন্য সরকারি কর্মচারি (শৃঙ্খলা ও আপিল) বিধিমালা-১৯৮৫, সরকারি কর্মচারি আচরণ বিধিমালাা-১৯৭৯ এবং জাতীয় শুদ্ধচার কৌশল অনুযায়ী প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করা হয়ে থাকে। এ কার্যক্রম ইতিমধ্যে বিভাগীয় শহর খুলনায় গ্রহণ করা হয়েছে। এছাড়া প্রতি বছর ২৬ থেকে ৩১ মার্চ পর্যন্ত সময়ে দুর্নীতি বিরোধী সপ্তাহ উপলক্ষে দুর্নীতি বিরোধী চিত্রাংকন, বিতর্ক, কবিতা, গান, ফেস্টুন ও অন্যান্য সচেতনমূলক কর্মসূচি পালন করা হচ্ছে। 

অপর এক প্রশ্নের জবাবে জনপ্রশাসন মন্ত্রী জানান, ২০১০ সাল থেকে এ পর্যন্ত ২৮তম বিসিএস থেকে ৩৫তম বিসিএসের মাধ্যমে ২২ হাজার ১৮১ জন কর্মকর্তাকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দেওয়া হয়েছে। ৩৬তম বিসিএস এর মাধ্যমে বিভিন্ন ক্যাডারে নিয়োগ প্রদানের জন্য বাংলাদেশ সরকারি কর্ম-কমিশন সচিবালয় ২ হাজার ৩২৩ জন প্রার্থীকে সুপারিশ করেছে। এ বিষয়ে খুব শিগগিরই প্রজ্ঞাপন জারি করা হবে। 

তিনি আরো জানান, ৩৭, ৩৮ ও ৩৯তম বিসিএসের মাধ্যমে যথাক্রমে এক হাজার ১৮২টি, ২ হাজার ২৪টি ও ৪ হাজার ৭৯২টি পদে নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে। এছাড়া বিসিএস থেকে নন-ক্যাডার পদে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ৭ হাজার ৪৮৫টি পদের সুপারিশ করা হয়।



মন্তব্য