kalerkantho


কৃষিতে উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য গবেষণা চালান : মুহিত

কালের কণ্ঠ অনলাইন   

২২ জুন, ২০১৮ ২১:৩৮



কৃষিতে উৎপাদনশীলতা বৃদ্ধির জন্য গবেষণা চালান : মুহিত

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত কৃষি খাতে উৎপাদনশীলতা বৃদ্ধিতে সহায়তার লক্ষ্যে গবেষকদের উন্নত গবেষণা কার্যক্রম পরিচালনার আহ্বান জানিয়েছেন।

তিনি আজ নগরীর বাংলাদেশ এগ্রিকালচার রিসার্স কাউন্সিল (বিএআরসি) মিলনায়তনে আয়োজিত এক বাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে বলেন, অভিজ্ঞতা ও নতুন উদ্ভাবনের জন্য গবেষণা অত্যাবশ্যকীয়, নতুন জ্ঞান প্রয়োগ করে কৃষকরা তাদের উৎপাদন বৃদ্ধি করতে পারে।

বাংলাদেশ এগ্রিকালচার ইকোনোমিস্ট এসোসিয়েশন (বিএইএ) ‘২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেট পর্যালোচনা’ শীর্ষক এ আলোচনা সভার আয়োজন করে।

জেনারেল ইকোনোমিস্ট ডিভিশন (জিইডি)-এর সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম সভায় মূল প্রবন্ধ তুলে ধরেন। এ সময় অন্যান্যের মধ্যে এতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক এম এ সাত্তার মন্ডল এবং বিএইএ’র সভাপতি সাজ্জাদুল হাসান বক্তব্য রাখেন।

দেশের কৃষকরা অত্যন্ত বুদ্ধিমান উল্লেখ করে মুহিত বলেন, যদি আপনি তাদের নতুন কোনো বুদ্ধি-পরামর্শ দেন, তারা সহজেই তা প্রয়োগ করবে এবং ভালো মুনাফা করবে। আগে দেশ অন্য দেশের ওপর নির্ভরশীল ছিল উল্লেখ করে তিনি বলেন, এখন দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে।

এর আগে অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ বছরে একবার কৃষি পণ্য উৎপাদন করে, কিন্তু কৃষকরা তাদের আবাদি জমি থেকে বছরে তিনবার ফসল ফলায়।

ড. শামসুল আলম বলেন, প্রস্তাবিত বাজেটে নির্ধারিত সময়ে বাস্তবায়নে বিভিন্ন উন্নয়ন প্রকল্পগুলোর দিকে নজর দেয়া হয়েছে। এর মধ্যে চলমান বিভিন্ন মেগা প্রকল্পসহ, টেকসই লক্ষমাত্রা অর্জন, ভিশন-২০২১ ও ভিশন-২০৪১ রয়েছে।

প্রস্তাবিত বাজেটে সরকার সামাজিক নিরাপত্তা কার্যক্রমে বরাদ্দ বৃদ্ধি করেছে। এ ছাড়া স্থানীয় শিল্পের বিশেষ প্রণোদনা প্রদানসহ দক্ষ জনশক্তি তৈরির লক্ষ্যে শিক্ষা ও তথ্য প্রযুক্তিখাতে সর্বাধিক বরাদ্দ রাখা হয়েছে।



মন্তব্য