kalerkantho


পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুন, ২০১৮ ২১:৫৩



পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন

পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নাম পরিবর্তন করা হয়েছে। এই মন্ত্রণালয়ের নতুন নাম ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়’। এ বিষয়ে গত ২০ জুন বুধবার একটি সরকারি গেজেট প্রকাশ করা হয়। আর মধ্য দিয়েই পরিবেশ ও বন মন্ত্রণালয়ের নাম পরিবর্তনের প্রক্রিয়াটি চূড়ান্ত করা হয়। গত ১৪ মে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে নাম পরিবর্তন সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেওয়া হয়।

গেজেটে বলা হয়, সরকার পরিবেশ ও বন মন্ত্রণালয় (Ministry of Environment and forest) এর নাম পরিবর্তন করে ‘পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন’ এবং ইংরেজিতে ‘Ministry of Environment, forest and climate change’ করেছে।

নাম পরিবর্তনের বিষয়টি মন্ত্রিসভায় অনুমোদনের পর মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেছিলেন, ‘জলবায়ু একটি বড় বিষয়, এজন্য পরিবর্তনটাকে সুনির্দিষ্ট করা হয়েছে। সারা বিশ্বেই এখন ক্লাইমেট চেঞ্জ (জলবায়ু পরিবর্তন) আলোচনায় চলে আসছে। এজন্য এই বিষয়টি এখন আর বাংলাদেশের সাবজেক্ট নয়। সারা বিশ্বেই ক্লাইমেট চেঞ্জ বিষয়টি আলোচিত হচ্ছে। মন্ত্রণালয়ের নামে ক্লাইমেট চেঞ্জ শব্দটি থাকলে ক্লাইমেট চেঞ্জ সংক্রান্ত যেসব অ্যাকটিভিটিস আসবে সেগুলো আমরা অ্যাড্রেস করতে পারব।’



মন্তব্য