kalerkantho


যোগব্যায়াম ভালো কাজে উদ্বুদ্ধ করবে: সেতুমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২১ জুন, ২০১৮ ১৪:৩০



যোগব্যায়াম ভালো কাজে উদ্বুদ্ধ করবে: সেতুমন্ত্রী

যোগব্যায়াম আমাদের তরুণদের ভালো কাজে উদ্বুদ্ধ করবে, মাদকের প্রভাব থেকে দূরে রাখবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আজ বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আন্তর্জাতিক যোগ দিবস-২০১৮ অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এসময় তিনি সবাইকে যোগব্যায়াম করার পরামর্শ দেন। বাংলাদেশসহ বিশ্বের ১৯০টি দেশে চতুর্থবারের মতো দিবসটি পালিত হচ্ছে। সামঞ্জস্য ও শান্তির জন্য যোগ স্লোগানকে সামনে রেখে ভারতীয় দূতাবাসের আয়োজনে সকাল সাতটায় শুরু হয় এ অনুষ্ঠান। পাঁচ হাজারেরও বেশি মানুষ এতে যোগ দেন। যারা যোগব্যায়ামে অংশ নেননি তারা গ্যালারিতে বসে যোগব্যায়ামের কলাকৌশল উপভোগ করেন।

সেতুমন্ত্রী জানান, ২১ আগস্টের বোমা হামলায় তার শরীরের নানা অংশ আহত হয়। এর ফলে তিনি চাইলেই যোগব্যায়ামের আসন করতে পারেন না। তবে যোগব্যায়ামের সুফল সম্পর্কে তিনি জানেন। যোগ হলো এক বিশেষ ধরনের শারীরিক ও মানসিক ব্যায়াম এবং আধ্যাত্মিক অনুশীলন পন্থা। শারীরিক ও মানসিক সুস্থতার জন্য এই অনুশীলন করা হয়। প্রাচীন ভারতে এটির আবিস্কার। এখনও যোগ ব্যায়াম ভারতসহ বিশ্বের অনেক দেশেই চর্চা হচ্ছে। মাদক সমস্যার সমাধানে যোগব্যায়াম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণার জন্য প্রথম প্রস্তাব দেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ২০১৪ সালের ২৭ সেপ্টেম্বর জাতিসংঘে ভাষণ দেওয়ার সময় তিনি এর গুরুত্ব তুলে ধরেন। বাংলাদেশসহ বিশ্বের ১৯০টি দেশও দিনটিকে যোগ দিবস হিসেবে পালন করার পক্ষে সমর্থন দেয়। চতুর্থবারের মতো আয়োজিত এ অনুষ্ঠানে শিশু, বৃদ্ধ, নারী, পুরুষসহ প্রায় সব শ্রেণির মানুষ এই যোগ দিবসে যোগ দেন।

 



মন্তব্য

khan commented 3 hours ago
গুরুর যোগ্য শির্য্য ,ওপারে গুরু মোদী যোগ ব্যাম শুরু করেছে ,এপারে তার শির্য্য । এটা যোগ ব্যামের নামে নারী পুরুষের অবাধ মিলামেশার সুযোগ করে দেয়া । চরিত্র গঠনের জন্য ধর্মীয় অনুশাসনের বিকল্প নাই ।সুস্হত্যার জন্য পাচ ওয়াক্ত নামাজের চেয়ে সুন্দর কোন পন্হা নাই ।নারী পুরুষের অবাধ মিলামিশায় মাদকের অনুশীলন চলে ।