kalerkantho


আবহাওয়া: পশ্চিমা লঘুচাপে হতে পারে বজ্রবৃষ্টি

কালের কণ্ঠ অনলাইন   

২০ জুন, ২০১৮ ১৫:২৫



আবহাওয়া: পশ্চিমা লঘুচাপে হতে পারে বজ্রবৃষ্টি

পশ্চিমা লঘুচাপে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। পশ্চিমা লঘুচাপটি ভারতের বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এর একটি বর্ধিতাংশ বাংলাদেশের উত্তরাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। দেশের অভ্যন্তরীণ নদীবন্দরসমূহকে এক নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অফিস। দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় রযেছে এবং উত্তর বঙ্গোপসাগরে তা মাঝারী অবস্থায় করছে।

আজ বুধবার আবহাওয়া বুলেটিনে বলা হয়েছে, সকাল সাড়ে ৯টা থেকে সন্ধ্যা ৬ টা পর্যন্ত রংপুর, রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, কুষ্টিয়া, যশোর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর (পুনঃ) ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

আবহাওয়া অফিস বলছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু বাংলাদেশের উপর দুর্বল থেকে মোটামুটি সক্রিয় রয়েছে। আগামী ২ থেকে ৩ দিনের মধ্যে মৌসুমী বায়ু সক্রিয় হতে পারে। সেই সময় সরাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বেড়ে যেতে পারে। বিজলী চমকানোসহ বজ্রপাতের সম্ভাবনাও রয়েছে। ঢাকায় আজ সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ৪৯ মিনিটে এবং বৃহস্পতিবার সূর্যোদয় ভোর ৫টা ১১ মিনিটে।

 



মন্তব্য