kalerkantho


দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের ঈদ পুনর্মিলনী

কালের কণ্ঠ অনলাইন   

১৯ জুন, ২০১৮ ২১:৫২



দক্ষিণ কোরিয়ায় বাংলাদেশ দূতাবাসের ঈদ পুনর্মিলনী

সিউলস্থ বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে গত ১৭ জুন অত্যন্ত আনন্দঘন পরিবেশে ঈদ পুনর্মিলনী অনুষ্ঠিত হয়েছে। 

রাষ্ট্রদূতের বাসভবন ‘বাংলাদেশ হাউসে’ আয়োজিত এ ঈদ ওপেন হাউসে সস্ত্রীক উপস্থিত ছিলেন ইরান, আজারবাইজান, নাইজেরিয়া, সংযুক্ত আরব আমিরাত, মিশর, জর্দান ও সেনেগালের রাষ্ট্রদূত। এছাড়াও এ ঈদ মিলনমেলায় শামিল হয়েছিলেন প্রবাসী বাংলাদেশি, কোরিয়ায় অধ্যয়নরত বাংলাদেশি ছাত্র-ছাত্রী, ইপিএস কর্মীসহ প্রায় দুই শতাধিক বাংলাদেশি। 

এ উপলক্ষ্যে বিভিন্ন ঐতিহ্যবাহী বাংলাদেশি সামগ্রী যেমন- কুলা, কারুপণ্য ইত্যাদি দিয়ে বর্ণিল সাজে সাজানো হয় বাংলাদেশ হাউস। আমন্ত্রিত অতিথিদের স্বাগত জানান রাষ্ট্রদূত আবিদা ইসলাম। তিনি প্রবাসীদের সাথে ঈদের শুভেচ্ছা বিনিময় করেন এবং সবার খোজ-খবর নেন। 

আনন্দমুখর পরিবেশে প্রবাসীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ অনুষ্ঠানকে একটি ছোট্ট বাংলাদেশের রূপ দেয়। আগত অতিথিরা একে অপরের সাথে ঈদের কুশল বিনিময় এবং কোলাকুলি করেন। পরিচিতজনদের সান্নিধ্যে আড্ডা আর গল্পে মেতে উঠেন বাংলাদেশিরা।

রাতে ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবারের মাধ্যমে অতিথিদের আপ্যায়ন করা হয় । মেনুতে ছিল পোলাও, তেহারী, কোরমা, কাবাব, সবজী, ডাল, সেমাইসহ নানান পদের সুস্বাদু  খাবার।  

অনুষ্ঠান শেষে রাষ্ট্রদূত আগত বিদেশী রাষ্ট্রদূতদের রঙিন গামছা এবং রাষ্ট্রদূতপত্নীদের চুড়ি উপহার দেন।  রাষ্ট্রদূতরা উপহার পেয়ে ভীষণ খুশি হন । প্রবাসীরা ওপেন হাউস আয়োজনের জন্য দূতাবাসকে ধন্যবাদ জানান। সর্বোপরি বন্ধু-বান্ধব, সহকর্মী, পরিচিতজনদের সাথে ঈদ আনন্দ ভাগাভাগি করা, ঐতিহ্যবাহী বাংলাদেশী খাবারের স্বাদ গ্রহণের মধ্য দিয়ে প্রবাসীরা অনেকটাই  ঈদের আমেজ উপভোগ করেন।  



মন্তব্য