kalerkantho


বাতাসে আদ্রতা বেশি, আরো দুই দিন অস্বস্তিকর গরম

কালের কণ্ঠ অনলাইন   

২৮ মে, ২০১৮ ১৩:৩৬



বাতাসে আদ্রতা বেশি, আরো দুই দিন অস্বস্তিকর গরম

অস্বস্তিকর গরমে ভোগান্তিতে পড়েছে নাগরিক জীবন। মেঘমুক্ত আকাশে রোদের তীব্রতা বৃদ্ধি এবং বাতাসে আদ্রতা বেশি থাকায় গরম আরও বেশি অনুভূত হচ্ছে। আবহাওয়ার এ অবস্থা আরও অন্তত দুই থেকে তিনদিন বিরাজ করতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আজ সোমবার সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল ৯০ শতাংশ। আবহাওয়াবিদ মিজানুর রহমান বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বর্তমানে খুলনা অঞ্চলে বেশি তাপমাত্রা বিরাজ করছে। ঢাকাতেও রোদ্রের তীব্রতা রয়েছে। তবে তাপমাত্রা আর বেশি বাড়বে না।

আজ সোমবারও রোদের তীব্রতা বেড়েছে ঢাকায়। মৌসুমী বায়ু শুরু না হওয়া পর্যন্ত এ অবস্থার উন্নতি হচ্ছে না বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদেরা। বাংলাদেশে বর্ষাকাল শুরু হলে বৃষ্টিতে আবহাওয়ার রূপের পরিবর্তন হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদেরা। আবহাওয়া অফিস জানিয়েছে, পূর্ব মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপের সৃষ্টি হয়েছে। পশ্চিম লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশ হয়ে পশ্চিম বঙ্গ থেকে উত্তর পূর্ব-বঙ্গোপাসাগর পর্যন্ত অবস্থান করছে।

সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু স্থানে এবং ঢাকা ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়া ও বিজলী চমকানোসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। আগামী তিনদিনে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, এ সময়ের শেষের দিকে বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

 



মন্তব্য