kalerkantho


কলকাতা গেলেন প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২৫ মে, ২০১৮ ১০:০৫



কলকাতা গেলেন প্রধানমন্ত্রী

দুই দিনের সরকারি সফরে কলকাতা গেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শুক্রবার সকাল ৮টা ৫০ মিনিটে তিনি বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের একটি ফ্লাইটে ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে রওনা দেন।

এ সময় প্রধানমন্ত্রীকে বিদায় জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, সড়ক যোগাযোগ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, চিফ হুইপ আ স ম ফিরোজ, মন্ত্রিপরিষদসচিব মোহাম্মদ শফিউল আলম, মূখ্য সচিব মো. নজিবুর রহমান, তিন বাহিনীর প্রধানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ।

জানা গেছে, কলকাতার নেতাজি সুবাস চন্দ্র বসু আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছানোর পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা হেলিকপ্টারে করে কলকাতা থেকে প্রায় ১৮০ কিলোমিটার উত্তরে বীরভূম জেলার বোলপুর শান্তি নিকেতনে যাবেন। সেখানে প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানাবেন শান্তি নিকেতনে বিশ্ব ভারতীর উপাচার্য অধ্যাপক সবুজ কলি সেন। এর পর তিনি বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে যোগ দেবেন। অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়টির আচার্য ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি উপস্থিত থাকবেন। এর পর দুই দেশের প্রধানমন্ত্রী বাংলাদেশ ভবন উদ্বোধন করবেন।

এ ছাড়াও ভবনের প্রবেশদ্বারের দুই প্রান্তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের মুর‌্যাল স্থাপন করা হয়েছে। এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও  ভারতের প্রধামন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে দ্বিপক্ষীয় বৈঠক অনুষ্ঠিত হবে। এখান থেকেই শেখ হাসিনা কলকাতা ফিরে এসে জোড়াসাঁকো ঠাকুরবাড়ি পরিদর্শন করবেন।

তা ছাড়াও সন্ধ্যায় হোটেল তাজ বেঙ্গলে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন কলকাতা চেম্বার নেতারা।

এও জানা গেছে, আগামীকাল শনিবার আসানসোলে যাবেন প্রধানমন্ত্রী। সেখানে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের বিশেষ সমাবর্তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সম্মানসূচক ডিলিট ডিগ্রি প্রদান করা হবে।

এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভাষণ দেবেন। পরে তিনি মেধাবী শিক্ষার্থীদের হাতে স্বর্ণপদক তুলে দেবেন।


মন্তব্য