kalerkantho


অবস্থানের খুব কাছাকাছি স্যাটেলাইট বঙ্গবন্ধু ১

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৮ ১৩:৫৮



অবস্থানের খুব কাছাকাছি স্যাটেলাইট বঙ্গবন্ধু ১

অগ্রসর প্রায় শেষ করে ধীর গতিতে নিজ কক্ষপথের অভিষ্ট অবস্থানের খুব কাছাকাছি অবস্থান করছে স্যাটেলাইট বঙ্গবন্ধু ১। বিষয়টি নিশ্চিত করে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) বলছে, সোমবার ২২ মের মধ্যেই পুরোপুরি নিজের অবস্থানে থাকবে স্যাটেলাইটটি। সাধারণত স্থিতিশীল হতে ১২ দিন সময় নেয়। আমরা আশা করছি দুই-চারদিনের মধ্যে এটি স্থিতাবস্থায় থাকবে। এখন পর্যন্ত সবকিছু নিয়ম মাফিক, সময় অনুযায়ী ও সঠিকভাবেই সম্পন্ন হয়েছে। গত ১২ মে বাংলাদেশ সময় মধ্যরাতের পর যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ কেনাভেরাল থেকে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ করা হয়।
 
বঙ্গবন্ধু-১ প্রকল্প পরিচালকের (পিডি) বরাত দিয়ে বিটিআরসি জানায়, নিজস্ব কক্ষপথে মূল/অভিষ্ট অবস্থানের খুব সন্নিকটে বঙ্গবন্ধু স্যাটেলাইট। আশা করছি দুই-চারদিনের মধ্যে পুরোপুরি নিজের অবস্থানে স্থিতাবস্থায় থাকবে স্যাটেলাইটটি। স্যাটেলাইট ট্রাকিং একটি ওয়েবসাইটের ইমেজে দেখা গেছে, বেলা সাড়ে ১২টার দিকে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ ব্রাজিল এবং ভেনিজুয়েলার আকাশের কক্ষপথ ধরে এগোচ্ছে। আগের দিন বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রশান্ত মহাসাগরের মাঝ দিয়ে ইকুয়েডরের রাজধানী কিটো শহরের উপর দিয়ে কক্ষপথ বরাবর এগোচ্ছিলো।
 
বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নির্ধারিত ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ অরবিটাল স্লট (কক্ষপথ)-এ অবস্থান করবে বলে জানিয়েছে বিটিআরসি। রাশিয়ান প্রতিষ্ঠান ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনালের সঙ্গে চুক্তি করে এই কক্ষপথ ক্রয় করেছিল বাংলাদেশ। কক্ষপথে পৌঁছানোর পর তিন মাসের মধ্যে বঙ্গবন্ধু-১ কার্যক্রম শুরু করবে বলে জানিয়েছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়।
 
বঙ্গবন্ধু স্যাটেলাইট তৈরিতে ব্যয় হচ্ছে ২ হাজার ৭৬৫ কোটি টাকা। ১ হাজার ৯০৮ কোটি টাকা বিদেশি চুক্তি এবং বাকি এক হাজার কোটি টাকা দিচ্ছে বাংলাদেশ সরকার। স্যাটেলাইট উৎক্ষেপণে অর্থায়নের জন্য এইচএসবিসি ব্যাংকের সঙ্গে গতবছর প্রায় এক হাজার ৪০০ কোটি টাকার ঋণচুক্তি করে বিটিআরসি।

 



মন্তব্য