kalerkantho


মেঘমেদুর সকাল

কালের কণ্ঠ অনলাইন   

২২ মে, ২০১৮ ১০:২১



মেঘমেদুর সকাল

এখন জ্যৈষ্ঠ মাস। অথচ প্রতিদিনের আবহাওয়াটা দেখুন! মনে হয় মেঘমেদুর বর্ষাকাল। সারাদিন আকাশ থাকছে মেঘেদের দখলে। গত তিনচার দিন ধরে প্রতিদিনই বর্ষা নামছে সকাল সকাল। কিন্তু বর্ষা বলে তো আর বসে বসে সময় পার করলে চলবে না। তাই প্রতিদিনই দুর্ভোগ পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে।

বর্ষা মনের মধ্যে আবেগীয় ভাব তৈরি করে। কিন্তু কর্মব্যস্তময় এই যান্ত্রিক শহরে তো আবেগের স্থান নেই। কাজ কাজ আর কাজ। সকাল সকাল কাজে যেতে না পারলে তো চলবে না। অফিস, স্কুল, সাধারণ মানুষ তো আছেই। এই বর্ষায় তবে তো সবারই কষ্ট। গতকাল মিরপুরের বর্ষায় ওই এলাকার মানুষের জন্য ছিল অবর্ণনীয় কষ্ট।

কিন্তু সবকিছুর পরেও বর্ষা জীবনে এনে দেয় প্রশান্তি। মনের কঠোরতার মাঝেও এনে দেয় এতটুকু আবেগ। এই আবেগটুকু হয়তো এই কঠিন শহরে আমাদের জন্য বড় প্রয়োজন।

আজ অফিসে যারা ইতোমধ্যে ঢুকে গিয়েছেন তাদের সন্ধ্যা পর্যন্ত শান্তি। কোনোভাবে যদি রোদ উঠে যা তাহলে শুধু রোদের গরমে কষ্ট পাবেন। আবার বৃষ্টি নামলে গরম, কাদা, জল সব কিছুতে কষ্ট পাবেন।

আজ সকালের আবহাওয়ার পূর্বাভাস বলছে বেলা বাড়লে মেঘ করবে। এতো মেঘ আর বৃষ্টির মধ্যেও গরম থাকবে। আজ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত উঠে যাবে। সত্যিকার অনুভূতি হবে ৪০ ডিগ্রির বেশি।


মন্তব্য