kalerkantho


সংশ্লিষ্ট সকলের সঙ্গে আলোচনা সাপেক্ষে

অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক কল্যাণ বিল চূড়ান্ত করার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক   

১৮ মে, ২০১৮ ০০:৪৩



অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক কল্যাণ বিল চূড়ান্ত করার সুপারিশ

সংসদ সদস্য, মন্ত্রণালয় ও শ্রমিক প্রতিনিধি, এনজিও এবং সংশ্লিষ্ট সকল স্টেকহোল্ডাদের (সুবিধাভোগী) সঙ্গে আলোচনা সাপেক্ষে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক কল্যাণ বিল চূড়ান্ত করার সুপারিশ করেছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি। গতকাল বৃহস্পতিবার কমিটির বৈঠকে ‘অসংগঠিত শ্রমিক কল্যাণ, সামাজিক নিরাপত্তা, অপ্রাতিষ্ঠানিক খাত-বিল ২০১৫’ নিয়ে আলোচনা শেষে এই সুপারিশ করা হয়।

জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন সংসদীয় কমিটির সভাপতি বেগম মন্নুজান সুফিয়ান। বৈঠকে কমিটি সদস্য শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী মো. মুজিবুল হক চুন্নু, মো. ইসরাফিল আলম, ছবি বিশ্বাস, শিরীন আখতার, মো. রুহুল আমিন, রেজাউল হক চৌধুরী ও রোকসানা ইয়াসমিন ছুটি এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে পানি উন্নয়ন বোর্ড শ্রমিক কর্মচারী লীগ রেজি নং-বি-১৮৭৭ (সিবিএ)-এর আবেদনের বিষয়টি নিষ্পত্তির জন্য মহাপরিচালক শ্রম অধিদপ্তরকে আহবায়ক করে একটি কমিটি গঠন করা হয়। ওই কমিটিতে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়, পানি উন্নয়ন বোর্ড, আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিববালয়ের প্রতিনিধি অন্তর্ভুক্ত করতে বলা হয়েছে। কমিটিকে আগামী দুই মাসের মধ্যে স্থায়ী কমিটির নিকট প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

এ ছাড়া বৈঠকে গ্রামীণ ফোন লিমিটেডে ভেন্ডারের মাধ্যমে আউটসোর্সিং-এ যে লোক নিয়োগ করা হচ্ছে, সেই ভেন্ডার শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় থেকে নিবন্ধিত কিনা সে বিষয়ে নিশ্চিত করতে বলা হয়।



মন্তব্য