kalerkantho


প্রতিবন্ধিদের উন্নয়নের ধারায় সহযাত্রী করতে হবে : স্পিকার

নিজস্ব প্রতিবেদক   

১৭ মে, ২০১৮ ২০:৩০



প্রতিবন্ধিদের উন্নয়নের ধারায় সহযাত্রী করতে হবে : স্পিকার

প্রতিবন্ধিদের দুর্যোগ ঝুঁকিমুক্ত রাখতে অন্তর্ভুক্তিমূলক আইন ও নীতি প্রণয়ন করার আহ্বান জানিয়েছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী এমপি। তিনি বলেছেন, বর্তমান সরকার প্রতিবন্ধিদের উন্নয়নে বাস্তবমুখী পদক্ষেপ গ্রহণ করেছে। প্রতিবন্ধিদের উন্নয়নের ধারায় সহযাত্রী করতে হবে। সমাজের সকল স্তরে প্রতিবন্ধি জনসমষ্টিকে অবহেলা থেকে মুক্ত করতে সকলকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।

আজ বৃহস্পতিবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় আয়োজিত প্রতিবন্ধিতা এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান। 

স্পিকার বলেন, প্রতিবন্ধিতা ও দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনার সাথে এসডিজি'কে যুক্ত করে কর্মপরিকল্পনা তৈরি করে দুর্যোগ মোকাবেলা করতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দুর্যোগ পূর্ব ঘোষণা, সাইক্লোণ সেন্টার নির্মাণ, বিভিন্ন প্রশিক্ষণ প্রদান, নারীবান্ধব পরিকল্পনা এবং প্রতিবন্ধি ব্যক্তি অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ প্রণয়নের মাধ্যমে দুর্যোগে প্রতিবন্ধিদের সুরক্ষা দিয়ে যাচ্ছে। প্রধানমন্ত্রীর তনয়া বিশিষ্ট অটিজম বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন এ বিষয়ে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এসব কারণেই বাংলাদেশ আজ দুর্যোগের ঝুঁকি মোকাবেলায় বিশ্বের কাছে রোল মডেল।

ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রতিবন্ধিদের সক্ষম করে গড়ে তুলতে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রতিবন্ধিতা এবং দুর্যোগ ঝুঁকি ব্যবস্থাপনা বিষয়ক এই সম্মেলন প্রশংসার দাবিদার। এই সম্মেলনে অর্জিত সাফল্য ও অভিজ্ঞতার আলোকে প্রতিবন্ধিদের সুরক্ষা নিশ্চিত করার জন্য আইন প্রণয়নের পাশাপাশি অর্থ ও সম্পদের সুষ্ঠু বন্টন নিশ্চিত করতে হবে।

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. শাহ কামালের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এমপি। এতে স্বাগত বক্তৃতা করেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক রিয়াজ আহমেদ।



মন্তব্য