kalerkantho


জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলা

৩০ লাখ শহীদের স্মরণে সমপরিমান বৃক্ষ রোপনের সিদ্ধান্ত

নিজস্ব প্রতিবেদক   

১৫ মে, ২০১৮ ২০:৫৮



৩০ লাখ শহীদের স্মরণে সমপরিমান বৃক্ষ রোপনের সিদ্ধান্ত

জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবেলায় মহান মুক্তিযুদ্ধে আত্মোৎসর্গকারী ৩০ লাখ শহীদের স্মরণে ৩০ লাখ বৃক্ষরোপনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সিদ্ধান্ত চুড়ান্ত করা হয়। বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৬ জুন সারাদেশে এই বৃক্ষরোপন করা হবে।

আজ মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতিত্ব করেন কমিটির সভাপতি ড. মোহাম্মদ হাছান মাহমুদ। বৈঠকে কমিটির সদস্য পরিবেশ বন ও জলবায়ু মন্ত্রী ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ, উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব, নবী নেওয়াজ, মো. ইয়াহইয়া চৌধুরী, অ্যাডভোকেট টিপু সুলতান ও মো. ইয়াসিন আলী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে কমিটির সদস্য টিপু সুলতান কালের কণ্ঠকে জানান, জলবায়ু পরিবর্তনের ফলে সবচেয়ে ঝুঁকিতে আছে বাংলাদেশ। এই ঝুঁকি মোকাবেলায় আগেই বৃক্ষরোপনের বিষয়ে আলোচনা হয়। সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী আগামী ২৬ জুন সারা দেশে একযোগে ৩০ লাখ গাছ লাগানো হবে। মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া বর্ষা মৌসুমে পাহাড় ধস মোকাবেলায় আগাম প্রস্তুতি নেওয়ার জন্য মন্ত্রণালয়কে সতর্ক করা হয়েছে।

কমিটি সূত্র জানায়, বৈঠকে হালদা নদীর ডলফিন রক্ষায় করণীয় ও গৃহীত ব্যবস্থা এবং রাজধানী ঢাকাসহ সকল বিভাগীয় শহরের বায়ু দূষণের বর্তমান অবস্থা ও দূষণ প্রতিরোধে করণীয় বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। আলোচনা শেষে হালদা নদীর ডলফিন, মাছ ও অন্যান্য জলজ প্রাণী রক্ষায় বালু উত্তোলন নিয়ন্ত্রণ ও অন্যান্য দূষণ কার্যক্রম কঠোরভাবে বন্ধের সুপারিশ করা হয়। এছাড়া বৈঠকে উপমন্ত্রী আবদুল্লাহ আল ইসলাম জ্যাকব-এর মা রত্নগর্ভা সম্মানে ভূষিত হওয়ায় কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।


মন্তব্য