kalerkantho


একজন সর্বোচ্চ তিনটি আসনে

সংসদ নির্বাচনের প্রার্থীতা নিয়ে সংবিধান সংশোধনের প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক   

২৬ এপ্রিল, ২০১৮ ০০:১০



সংসদ নির্বাচনের প্রার্থীতা নিয়ে সংবিধান সংশোধনের প্রস্তাব

গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, জাতীয় সংসদ নির্বাচনে একজন ব্যক্তি সর্বোচ্চ ৩টি আসনে প্রার্থী হতে পারবেন। কিন্তু সংবিধানের ৭১ অনুচ্ছেদে উল্লেখিত বিধান অনুযায়ী, একজন ব্যক্তি দুই বা ততোধিক আসনে প্রার্থী হতে পারবেন। 

সংবিধান ও আরপিও’র এই সাংঘর্ষিক অবস্থান পরিবর্তনে সংবিধান সংশোধনের প্রস্তাব রেখে একটি বেসরকারী বিল আনা হয়েছে।

গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত বেসরকারি সদস্যদের বিল এবং বেসরকারি সদস্যদের সিদ্ধান্ত-প্রস্তাব সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে বিষয়টি নিয়ে আলোচনা হয়। কমিটির সভাপতি মো. জিল্লুল হাকিমের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য নূর-ই আলম চৌধুরী, ড. মোহাম্মদ শামছুল হক ভুঁইয়া, মো. কবিরুল হক ও মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

কমিটি সূত্র জানায়, বৈঠকে স্বতন্ত্র সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজী আনীত 'সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল- ২০১৭' ও 'জেলা জজ আদালত মৌলিক অধিকার বলবৎকরণ (এখতিয়ার) বিল-২০১৫' নিয়ে আলোচনা হয়। এর মধ্যে 'সংবিধান (সপ্তদশ সংশোধন) বিল- ২০১৭' পরীক্ষাপূর্বক মতামত গ্রহণের জন্য আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণের সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। ওই বিলে সংবিধানের ৭১ অনুচ্ছেদ সংশোধন করে একজন ব্যক্তি 'দুই বা ততোধিক' আসন থেকে নির্বাচন করতে পারবেন শব্দগুলোর পরিবর্তে 'অনধিক তিন' আসন থেকে নির্বাচন করতে পারবেন এই শব্দগুলো প্রতিস্থাপনের প্রস্তাব করা হয়েছে।

বিলের প্রস্তাবে বলা হয়েছে, সংবিধানের বর্তমান বিধান অনুযায়ী একজন ব্যক্তি ১০০-২০০ আসনে প্রার্থী হওয়ার সুযোগ রয়েছে। কিন্তু আরপিও অনুযায়ী সংসদ নির্বাচনে তিনটির বেশি আসনে কারো প্রার্থী হওয়ার সুযোগ নেই। তাই সংবিধানের ৭১ অনুচ্ছেদ সংশোধন করা প্রয়োজন।

বৈঠক শেষে কমিটির সভাপতি মো. জিল্লুল হাকিম সাংবাদিকদের বলেন, আরপিও সংশোধন করে একজন ব্যক্তির সর্বোচ্চ তিনটি আসনে প্রার্থী হওয়ার বিধান করা হয়েছে। কিন্তু এবিষয়ে এখনো সংবিধান সংশোধন করা হয়নি। তাই বেসরকারি বিলের প্রস্তাব অনুযায়ী এ সংক্রান্ত বিধান সংশোধনের জন্য আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে প্রস্তাব পাঠানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 



মন্তব্য