kalerkantho


শতভাগ বিদ্যুতায়নের দ্বারপ্রান্তে দেশ : পলক

কালের কণ্ঠ অনলাইন   

২৪ এপ্রিল, ২০১৮ ১৭:৩০



শতভাগ বিদ্যুতায়নের দ্বারপ্রান্তে দেশ : পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, শতভাগ বিদ্যুতায়নের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে দেশ। সরকারের বাস্তব পদক্ষেপ গ্রহণের ফলেই এটি সম্ভব হয়েছে।

তিনি আজ মঙ্গলবার সিংড়া উপজেলার সুকাশ ইউনিয়নের শৈলপাড়া গ্রামে বিদ্যুতায়ন উপলক্ষে আয়োজিত এক সমাবেশে প্রধান অতিথির বক্তৃতায় একথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, আগে গ্রামগুলো সন্ধ্যার পরে অন্ধকারে ডুবে যেত। ২০০৮ সালে শেখ হাসিনার নেতৃত্বে জনকল্যাণমুখী সরকার ক্ষমতায় আসার পরে বিদ্যুৎ ব্যবস্থার উন্নয়নে কার্যকর পরিকল্পনা গ্রহণ করে। অগ্রাধিকার ভিত্তিতে বিদ্যুৎ খাতের পরিকল্পনা বাস্তবায়নে নানামুখী পদক্ষেপ গ্রহণ করা হয়। এর সুফল গ্রামবাসীরা পাচ্ছেন। অন্ধকার গ্রামগুলো আলোকিত হয়ে উঠছে।
তিনি বলেন, ‘খুব দ্রুত আমরা শতভাগ বিদ্যুতায়নের কাংখিত লক্ষ্যে পৌঁছে যাব’।

পলক বলেন, বিদ্যুতায়নের ফলে মানুষের জীবন যাত্রার শুধু মান উন্নয়নই হয়নি, দূর হয়েছে গ্রাম আর শহরের ব্যবধান। বিদ্যুৎ শক্তিকে কাজে লাগিয়ে গ্রামের মানুষ ফসলের জমিতে নিরবচ্ছিন্ন সেচ দিতে পারছেন। 

গ্রামের শিক্ষিত তরুণরা বসে নেই উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, তারা ঘরে বসেই ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে উপার্জন করতে পারছেন। বিদ্যুৎ সুবিধা নিয়ে গ্রামগুলোতে স্থাপিত হয়েছে ক্ষুদ্র ও কুটির শিল্প। কর্মমুখর গ্রামের মানুষ দেশকে উন্নয়নের পথে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

সুকাশ ইউনিয়ন আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মোজাম্মেল হকের সভাপতিত্বে বিদ্যুতায়ন অনুষ্ঠানে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি শেখ ওহিদুর রহমান ও ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আব্দুল মজিদ।

নাটোর পল্লী বিদ্যুৎ সমিতি-১ প্রায় ৪১ লাখ টাকা ব্যয়ে পৌনে তিন কিলোমিটার নতুন বিদ্যুৎ লাইন নির্মাণ করে শৈলপাড়া গ্রামের ৮৪টি পরিবারে বিদ্যুৎ সংযোগ প্রদান করে।



মন্তব্য