kalerkantho


জাতীয় পুষ্টি সপ্তাহ শুরু হচ্ছে কাল

কালের কণ্ঠ অনলাইন   

২২ এপ্রিল, ২০১৮ ১৬:৪৯



সাত দিনব্যাপী জাতীয় পুষ্টি সপ্তাহ আগামীকাল ২৩ এপ্রিল থেকে শুরু হচ্ছে। শেষে হবে আগামী ২৯ এপ্রিল। এবছর পুষ্টি সপ্তাহের প্রতিপাদ্য 'খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন।'

আজ রবিবার সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে একথা জানিয়েছেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব সিরাজুল হক খান।

তিনি বলেন, পুষ্টি বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি, স্বাস্থ্য ও পুষ্টি সম্প্রসারণ কর্মীদের মধ্যে উৎসাহ-উদ্দীপনা সৃষ্টি, প্রশাসনের সর্বস্তরের কর্মকর্তা, জনপ্রতিনিধি, গণমাধ্যমকর্মীদের মধ্যে আগ্রহ ও উদ্দীপনা সৃষ্টি এবং পুষ্টি উন্নয়নের গতি তরান্বিত করতে প্রথমবারের মতো এই আয়োজন করা হয়েছে।

সিরাজুল হক খান বলেন, বর্তমান সরকার বিভিন্ন ভাবে অপুষ্টির চ্যালেঞ্জ মোকাবেলার চেষ্টা করছে। জনবহুল এই দেশের প্রতিটি নাগরিককে মূল্যবান জাতীয় সম্পদ হিসাবে গড়ে তুলতে হলে নারী, পুরুষ, শিশুসহ সকলের জন্য মানসম্পন্ন পুষ্টি নিশ্চিত করা জরুরি। বর্তমান সরকারের বলিষ্ঠ নেতৃত্বে খুব দ্রুত আমরা সেই কাঙ্খিত লক্ষ্যে পৌঁছাতে পারবো। 

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে বলা হয়, প্রথম দিনে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি মেলা ও র‌্যালির আয়োজন করা হবে। দ্বিতীয় দিনে গর্ভবতী ও প্রসূতি মায়েদের পুষ্টি নিশ্চিতকরণ, তৃতীয় দিনে ৫ বছরের নিচে সব শিশুর পুষ্টি নিশ্চিতকরণ, চতুর্থ দিনে কিশোরী ও স্কুল পুষ্টি নিশ্চিতকরণ, পঞ্চম দিনে বৃদ্ধদের পুষ্টি, ওয়াটার, স্যানিটেশন ও হাইজিন নিশ্চিতকরণ, ষষ্ঠদিনে বহুপাক্ষিক অবহিতকরণ ও সমন্বয় এবং সমাপনী দিনে পুষ্টি বিষয়ে রচনা, বিতর্ক প্রতিযোগীতা ও পুরস্কার বিতরণ করা হবে। 

এদিকে দিবসটি উপলক্ষে আগামীকাল ২টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী প্রধান অতিথি হিসাবে উপস্থিত থাকবেন।



মন্তব্য