kalerkantho


এগিয়ে যাওয়া বাংলাদেশ নিয়ে হার্ভার্ডে সম্মেলন

কালের কণ্ঠ অনলাইন   

২১ এপ্রিল, ২০১৮ ২০:৫১



এগিয়ে যাওয়া বাংলাদেশ নিয়ে হার্ভার্ডে সম্মেলন

এগিয়ে যাওয়া বাংলাদেশ এবং উন্নতির সোপান নিয়ে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে দিনব্যাপী সম্মেলনের আয়োজন করা হয়েছে। বাংলাদেশের উন্নয়নের চালিকাশক্তি এবং বৈশ্বিক অভিজ্ঞতার আলোকে তা কীভাবে আরও গতিশীল করা যায় সে বিষয়ে এই সম্মেলনের আয়োজন করেছে ইন্টারন্যাশনাল সাসটেইনেবল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট (আইএসডিআই) এবং হার্ভার্ড কেনেডি স্কুলের সেন্টার ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট। 

আগামী ১২ মে এই সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে। দিনব্যাপী সম্মেলনে বাংলাদেশের উন্নয়ন অংশীদারদের নেতৃস্থানীয় ব্যক্তি, উচ্চ পদস্থ সরকারি কর্মকর্তা, গবেষক, বেসরকারি খাত এবং নাগরিক সমাজের ব্যক্তিরা অংশ নেবেন বলে বোস্টনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান আইএসডিআই তাদের ওয়েব সাইটে জানিয়েছে।

বাংলাদেশ বিগত এক দশককাল ধরে কীভাবে উন্নতির সোপান অতিক্রম করছে, কীভাবে উচ্চ প্রবৃদ্ধি ধরে রাখছে সে বিষয়ে আলোচনা হবে সম্মেলনে। এ ছাড়া অর্থনৈতিক অন্তর্ভুক্তিকরণ, বিদেশি বিনিয়োগ, বিদ্যুৎ খাতের উন্নয়ন, টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের মতো বিষয়গুলো আলোচিত হবে বলে জানা যায়।

যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশিরা কীভাবে বাংলাদেশের উন্নয়নের সঙ্গে সম্পৃক্ত হতে পারে, সে বিষয়ে একটি আলোচনা পর্ব থাকছে এই সম্মেলনে। এই আয়োজনের পৃষ্ঠপোষকতায় থাকছে সামিট পাওয়ার, জেনারেল ইলেকট্রনিক্স, ম্যাক্স গ্রুপ, বসুন্ধরা গ্রুপ ও এনার্জিপ্যাক বাংলাদেশ।


মন্তব্য